• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

ফিলিস্তিনকে আর্মেনিয়ার স্বীকৃতি, ইসরায়েলে রাষ্ট্রদূতকে তলব

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২২ জুন ২০২৪  

ফিলিস্তিনকে স্বীকৃতি দিল আর্মেনিয়া। বিষয়টি শুক্রবার (২১ জুন) নিশ্চিত করেছে ইয়েরেভান। এই ঘোষণার কিছুক্ষণ পরই ইসরায়েলে নিযুক্ত আর্মেনিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে তেল আবিব।

বেসামরিক জনগণের প্রতি সহিংসতার বিরুদ্ধে অবস্থান নেওয়ার কথা উল্লেখ করে আর্মেনিয়া বলেছে, আন্তর্জাতিক আইন, জাতির সমতা, সার্বভৌমত্ব ও শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে তারা। মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় তারা সত্যিকার অর্থেই আগ্রহী বলেও উল্লেখ করেছে। হুসেইন আল-শেখ নামের ফিলিস্তিনি কর্তৃপক্ষের এক জ্যেষ্ঠ কর্মকর্তা আর্মেনিয়ার পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। আর্মেনিয়ার প্রতি ধন্যবাদ জানিয়ে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, ‘এই স্বীকৃতি আমাদের ফিলিস্তিনি জনগণের মুক্তি ও স্বাধীনতার সংগ্রামের বিজয়।’

বেসামরিকদের জিম্মি করার জন্য ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের নিন্দাও করেছে আর্মেনিয়া। পাশাপাশি তারা জিম্মিদের মুক্ত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবির প্রতি সমর্থন জানিয়েছে। ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধের মধ্যে বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। এ তালিকায় আর্মেনিয়া সর্বশেষ দেশ হিসেবে যুক্ত হলো। তবে দেশটির এ পদক্ষেপের তিরস্কার করেছেন ইসরায়েলি কর্মকর্তারা। এদিকে ফিলিস্তিনকে স্বীকৃতির ঘোষণার কিছুক্ষণ পর ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিৃতিতে তাদের দেশে নিযুক্ত আর্মেনিয়ার রাষ্ট্রদূতকে তলব করার কথা জানিয়েছে।

ইসরায়েলের সরকারি পরিসংখ্যান অনুসারে, ইসরায়েলে ৭ অক্টোবর হামাসের আক্রমণে এক হাজার ১৯৪ জন ইসরায়েলি নিহত হয়। পাশাপাশি ২৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে ১১৬ জন এখনো গাজায় রয়েছে। তবে ৪১ জন জিম্মি মারা গেছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় গাজায় এখন পর্যন্ত অন্তত ৩৭ হাজার ৪৩১ জন নিহত হয়েছে। দুই পক্ষের নিহতদের অধিকাংশই নারী ও শিশু।