• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

একসঙ্গে অপু-নিরব

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪  

প্রায় দেড় দশক আগে ‘মন যেখানে হৃদয় সেখানে’ সিনেমায় সহশিল্পী হিসেবে অপু বিশ্বাসের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছিলেন নিরব হোসেন। দীর্ঘ সময় পর আবারও একসঙ্গে দেখা যাবে এই জুটিকে। ১৫ বছর পর অপুর বিপরীতে সিনেমা নিয়ে আসছেন নিরব। সিনেমার নাম ‘ছায়াবৃক্ষ’। 

অনুপ কুমার বড়ুয়ার প্রযোজনায় এবং বন্ধন বিশ্বাসের পরিচালনায় এই সিনেমাটি আগামী ১৬ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে। সিলেট অঞ্চলের চা শ্রমিকদের জীবন যাপনের নানা দিক কেন্দ্র করে নির্মিত হয়েছে এ সিনেমা। ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমা ‘ছায়াবৃক্ষ’ মুক্তি উপলক্ষে গতকাল সন্ধ্যায় এফডিসির জহির রায়হান কালার ল্যাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় নিরব বলেন, “শুরু থেকে আমাদের ভালো সিনেমা করার প্ল্যান ছিল।

অভিনয় ও সিনেমার গানগুলো নিয়ে আমরা প্রত্যেকে মনোযোগে ছিলাম। ‘ছায়াবৃক্ষ’র পাশাপাশি দর্শক আমাদের জুটিকে পছন্দ করুন, তাহলে আগামীতে অপু বিশ্বাস এবং আমি জুটি হয়ে একসঙ্গে কাজ করতে পারব।”  অপু বিশ্বাস বলেন, ‘যখন আমার মাকে হারাই, তখন মানসিকভাবে খুবই ভেঙে পড়ি। কোনোভাবেই কাজে মনোযোগ দিতে পারছিলাম না। এই সিনেমাটি আমাকে কাজে ফেরাতে সাহায্য করেছে। নিরবের সঙ্গে ১৫ বছর পর কাজ করলাম। সে অনেক পেশাদার আর্টিস্ট। খুব যত্ন নিয়ে কাজটি করেছে। সহশিল্পী হিসেবে সে আমাকে খুব ভালোভাবে গ্রহণ করেছে।

তার এ বিষয়ে আমি মুগ্ধ হয়েছি। আগামীতে চাইব তার সঙ্গে আরো বেশি সিনেমা হোক।’ এতে আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ। তিনি বলেন, “শুরুতে ভেবেছিলাম এটি কমার্শিয়াল সিনেমা। কিন্তু গল্প শুনে মনে হয়েছে এটা আমার প্যাটার্নের গল্প। কমার্শিয়াল এবং আর্টের দারুণ কম্বিনেশন আছে। এই কম্বিনেশন আছে বলে ইন্ডিয়াতে যেমন ‘জওয়ান’ হচ্ছে, তেমনি ‘টুয়েলভ্থ ফেইল’ হচ্ছে। আমাদের দেশেও তেমনটা হওয়া উচিত এবং ‘ছায়াবৃক্ষ’ তেমনই সিনেমা।”

পরিচালক বন্ধন বিশ্বাস বলেন, ‘ছায়াবৃক্ষের মাধ্যমে দীর্ঘদিনের শ্রম দর্শকদের সামনে আসতে যাচ্ছে। সিনেমাটিতে ১০ জনের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিল্পী কাজ করেছেন। আমার বিশ্বাস সিনেমার মাধ্যমে দর্শক নতুন এক গল্পের সঙ্গে পরিচিত হবেন।’ নিরব, অপু বিশ্বাস, নওশাবা ছাড়াও এতে অভিনয় করেছেন সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, ডন, এলিনা শাম্মি, বড়দা মিঠু, আজম খান প্রমুখ।