• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোচনায় অনন্ত জলিল

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪  

একঝাঁক তারকা অভিনয়শিল্পী নিয়ে চলছে ‘অপারেশন জ্যাকপট’ সিনেমার শুটিং। মুক্তিযুদ্ধ চলাকালীন একরাতে নৌবাহিনীর ভয়ংকর একটি অভিযানের গল্প নিয়েই নির্মিত হচ্ছে সিনেমাটি। গত বছরের ডিসেম্বর থেকে এফডিসি ও ঢাকার আশপাশ এলাকায় চলেছে ক্যামরা। অবশ্য্ এই সিনেমা নিয়ে কম আলোচনা-সমালোচনা হয়নি। শুরুতে এটি নির্মাণের কথা ছিল গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের। আর অর্থ সহায়তা দেয়ার কথা ছিল নৌ মন্ত্রনালয়ের। তবে দুটোই পরিবর্তন হয়ে প্রযোজনা করছেন মুক্তিযুদ্ধ মন্ত্রনালয় এবং নির্মাতার আসনে বসেছেন দেশের দেলোয়ার জাহান ঝন্টু, পশ্চিমবঙ্গের রাজিব বিশ্বাস। শুটিংয়ের পর থেকে আলোচনায় অভিনয়শিল্পীরাও।

এফডিসির পর বর্তমানে সিনেমাটির শুটিং চলছে কবিরপুর ফিল্ম সিটিতে। গেল শনিবার সেই শুটিংয়ের কয়েকটি স্থিরচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট হয়। সেগুলোর মধ্যে একটি স্থিরচিত্রে দেখা যায়, সাদা স্যান্ডু গেঞ্জি ও হাফ প্যান্ট পরে দাঁড়িয়ে আছেন অনন্ত জলিল, ইমন, সাঞ্জু এবং শিপন। এর মধ্যে দেখা যায়, স্তুপকৃত মাটির উপর দাঁড়িয়ে আছেন অনন্ত জলিল। সেই স্থিরচিত্রটি রীতিমত ভাইরাল হয়ে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমের ট্রল শুরু হয় অনন্ত জলিলকে নিয়ে। বলা হয়ে থাকে উচ্চতা বাড়াতেই এমনটা করা হয়েছে! তবে ট্রলের শিকার শুধু অনন্ত জলিল একা নয়, পুরো সিনেমা নিয়ে শুরু হয়েছে আলোচনা সমালোচনা। অবশ্য পুরো বিষয়টি নিয়ে কেইই মুখ খুলছেন না। সকাল থেকে অনন্ত জলিল কে কয়েক দফা ফোন করা হলেও তিনি কথা বলতে চাননি।

একবার ফোন রিসিভ করে কেটে দেন। হোয়াটসঅ্যাপে নক করলেও তিনি সাড়া দেননি। এছাড়া সিনেমা সংশ্লিষ্টরাও মুখ খুলতে চাননি বিষয়টি নিয়ে। তবে গণমাধ্যমে কথা বলেছেন ছবিটির আরেক অভিনেতা চিত্রনায়ক ইমন। তিনি বলেন, ‘এর আগে বঙ্গবন্ধুর বায়োপিক মুক্তির আগে মানুষ সমালোচনা করেছিল। কিন্তু সিনেমা মুক্তির পর এটি দেখে সবাই পছন্দ করেছেন। আমাদের বিশ্বাস জ্যাকপট দেখেও মানুষ পছন্দ করবেন। কারণ, আমরা শুটিং করে অনুভব করতে পারছি স্ক্রিনে দর্শক কী দেখতে পারবে। অনন্ত ভাই মাটির উপর দাঁড়ানো নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগছে, এগুলোর উত্তর ছবিটি মুক্তির পর পাওয়া যাবে।’

এদিকে শুধু মাটির উপরে দাড়ানো নয়, পাশাপাশি মুক্তিযুদ্ধকালীন পোশাক, চুলের কাটিং এবং দাড়ির কাটিং নিয়ে আলোচনা চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ বলছেন ২৩ কোটি বাজেট পাওয়া মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা এই সিনেমাটি নির্মানে কোনো ধরণের গবেষনা করা হয়নি। নির্মাণ প্রক্রিয়ায় যাচ্ছে তাই ভাবে। সবার দাবি আরও একটু সচেতন হওয়া দরকার ছিল। উল্লেখ্য, ‘অপারেশন জ্যাকপট’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনন্ত জলিল, ইমন, নিরব, রোশান, শিপন, সাঞ্জু, জয় চৌধুরী, অমিত হাসান, পল্লব, ইশতিয়াক আহমেদ রুমেল, নিপুণ, নাদের চৌধুরী, শহীদুল আলম সাচ্চু, ড্যানি সিডাক, ইলিয়াস কাঞ্চন, কাজী হায়াত, ওমর সানী, মিশা সওদাগর।