• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

২৮ ঈদের আনন্দ বাড়াতে আলোর ফেরিওয়ালা এল বিদ্যুৎ সংযোগ নিয়ে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৮ জুন ২০১৯  

গাজীপুর সিটি করপোরেশনের পালেরপাড়া ও টেকনগপাড়া এলাকার বাসিন্দাদের জন্য এবারের ঈদটা একটু ব্যতিক্রম। ঈদের আনন্দের সাথে যোগ হয়েছে উক্ত এলাকা বিদ্যুতের আলোয় আলোকিত হওয়ার আনন্দ।  ঈদ উপলক্ষে নতুন মিটার দিয়ে উক্ত এলাকার ২০০ গ্রাহককে তাৎক্ষণিক বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর পক্ষ থেকে আলোর ফেরিওয়ালার মাধ্যমে এ সংযোগ দেওয়া হয়।

পালেরপাড়া এলাকার বাসিন্দা হারুন অর রশিদ বলেন, ‘এক দিনে আবেদন করে এক দিনেই নতুন মিটারে বিদ্যুৎ সংযোগ পেয়েছি। এতে অতিরিক্ত টাকাও লাগেনি। ফেরিওয়ালাদের মতো পল্লী বিদ্যুতের লোকজন ঘরে ঘরে গিয়ে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে।’

গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ ডিজিএম (সদর-কারিগরি) মোল্যা আবু জিহাদ জানান, ঈদ উপলক্ষে আলোর ফেরিওয়ালার মাধ্যমে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি ১ এর ২০০ গ্রাহককে তাৎক্ষণিক বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। গ্রাহকদের ভোগান্তি লাঘবের জন্য এ ব্যবস্থা করা হয়েছে। এখন ফেরিওয়ালার মতো গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ দেওয়া হচ্ছে।

এবারই প্রথম নয়, গত বছর থেকেই ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ প্রধানমন্ত্রীর এই শ্লোগানকে বাস্তবায়ন করতে সারা দেশে বিভিন্ন এলাকায় ফেরি করে গ্রাহকদের বাড়ি বাড়ি বিদ্যুৎ সংযোগ দিচ্ছে পল্লী বিদ্যুৎ বিভাগ। নির্ধারিত জামানত জমাদানের মাত্র ৫ মিনিটেই গ্রাহদের বাড়িতে গিয়ে বিদ্যুতের মিটার ও তার সংযোগ দিয়ে ঘরে বাতি জ্বেলে দিচ্ছেন পল্লী বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারী। এতে করে গ্রাহকদের এখন আর বিদ্যুৎ অফিসে যেতে হচ্ছে না। বিদ্যুৎ বিভাগের এমন উদ্যোগ্যটি দেশের বিভিন্ন এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে ইতোমধ্যে। 

আজ থেকে ১০ বছর আগেও গ্রামাঞ্চলে বিদ্যুৎ পাওয়াটা ছিল মানুষের জন্য স্বপ্নের ব্যাপার। দিন রাত ২৪ ঘণ্টায় মানুষের ভাগ্যে বিদ্যুৎ জুটতো মাত্র ৪/৫ ঘণ্টা, বাসাবাড়ি কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুতের লাইন নিতে দিনের পর দিন, মাসের পর মাস এমনকি বছর পেরিয়ে গেলেও মানুষ কাঙ্ক্ষিত বিদ্যুৎ পায়নি। হাজার হাজার টাকা দিয়েও যেখানে মানুষের কপালে জোটেনি বিদ্যুতের লাইন সেখানে মাত্র ৫ মিনিটে ঘরে বসেই পাচ্ছে বৈদ্যুতিক লাইন। এ যেন সত্যিই স্বপ্ন। যা বাস্তবে রূপ নিয়েছে পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে সাধারণ মানুষের ভাগ্য। এখন যেমন বর্তমানে পল্লী বিদ্যুৎ সমিতির সেবা লোডশেডিং এক অকল্পনীয় ব্যাপার তেমনি এখানে পল্লী বিদ্যুৎ সমিতির উদ্যোগে মানুষের ঘরে ঘরে ভ্যানে করে পৌঁছে দেয়া হচ্ছে বিদ্যুতের মিটার। পল্লী বিদ্যুৎ দুয়ার মিটারিং কার্যক্রম এর আওতায় দেশের বিভিন্ন উপজেলার সাধারণ মানুষের বাড়ি বাড়ি ভ্যানে করে পল্লী বিদ্যুতের সংযোগ ও মিটার পৌঁছে দেয়ার চালু রয়েছে। 

গ্রাহকদের বিভিন্ন পল্লী বিদ্যুৎ অফিসে গিয়ে যাতে হয়রানীর শিকার হতে না হয় সে জন্য সারা দেশের পল্লী বিদ্যুৎ অফিসগুলো নানা পদক্ষেপ গ্রহণ করেছে। গ্রাহকদের জন্য বসানো হয়েছে হেল্প ডেক্স কর্নার। গ্রাহকরা বিভিন্ন আবেদন, বিদ্যুৎ বিল পরিশোধ, জামানত জমা ও উত্তোলনসহ যেকোনো সেবা এই হেল্প ডেক্স কর্নারের মাধ্যমে বিনামূল্যে সেবা গ্রহণ করতে পারছেন।