• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনৈতিক অঞ্চলে জমি পাচ্ছে ছয় প্রতিষ্ঠান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩  

শিল্প স্থাপনের জন্য বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে ২১ একর জমি পাচ্ছে ছয় প্রতিষ্ঠান। এসব জমি লিজ দিচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বেজা কার্যালয়ের সম্মেলন কক্ষে লিজ চুক্তি স্বাক্ষর হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানে বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. মজিবর রহমান এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠানের পক্ষে দায়িত্বশীলরা চুক্তিতে স্বাক্ষর করেন। এতে যেসব প্রতিষ্ঠান জমি পাবে সেগুলো হচ্ছে, লিনডে বাংলাদেশ লিমিটেড, মাস্টার র‌্যাক অ্যান্ড ফার্নিচার, সানজানা ফেব্রিকস লিমিটেড, ওএমসি লিমিটেড, এসএফএল হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড এবং আই কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, বেজা কখনো বিসিক হবে না। বিসিক যেমন প্রতি জেলায় শিল্পনগরী গড়ে তুলেছে। সেখানে মানুষ জমি নিয়ে যুগের পর যুগ ফেলে রেখেছে। এই সুযোগ বেজায় নেই। এখানে যারা জমি লিজ নিয়েছে কিন্তু টাকা পরিশোধ কিংবা শিল্প স্থাপন করেনি তাদের জমি লিজ চুক্তি বাতিল করা হবে। তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের পরিষেবা প্রদানে অনেক চ্যালেঞ্জ রয়েছে। বেজা এগুলো মোকাবিলা করে সব সরকারি সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে পানি, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নিশ্চিত করছে। তিনি বলেন, সিইটিপি স্থাপন করে অর্থনৈতিক অঞ্চলসমূহে আন্তর্জাতিক মান নিশ্চিতকরণে বেজা বিভিন্ন উন্নয়ন অংশীদারের সঙ্গে কাজ করছে।

চুক্তির আওতায় লিনডে বাংলাদেশ লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৫ একর জমিতে অক্সিজেন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থাপন করবে। মাস্টার র‌্যাক অ্যান্ড ফার্নিচার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৩ একর জমিতে র‌্যাক ও অন্যান্য আসবাব উৎপাদন শিল্প স্থাপন করতে যাচ্ছে। সানজানা ফেব্রিকস লিমিটেড সাবরাং ট্যুরিজম পার্কে ৩ একর জমিতে হোটেল ও রিসোর্ট গড়ে তুলবে। ওএমসি লিমিটেড সাবরাং ট্যুরিজম পার্কে ২ একর জমিতে হোটেল ও রিসোর্ট গড়ে তুলবে। এসএফএল হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড সাবরাং ট্যুরিজম পার্কে ৬ একর জমিতে হোটেল ও রিসোর্ট করবে। জামালপুর অর্থনৈতিক অঞ্চলে কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ একর জমিতে কিচেন অ্যাম্পালায়েন্স শিল্প-কারখানা স্থাপন করবে।