• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

তফসিল রিশিডিউল করা যেতে পারে ভোট পেছাবে না

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

বিএনপি নির্বাচনে এলে প্রয়োজন হলে তফসিলটা রিশিডিউল করা যেতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। গতকাল বিকালে নির্বাচন ভবনে মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফিংয়ে সিইসি বলেন, ‘(নির্বাচনের দিনক্ষণ) পেছানো হবে কি না, কোনো সিদ্ধান্ত হয়নি। আমিসহ আমাদের নির্বাচন কমিশনাররা বলেছেন, যদি বিএনপি নির্বাচনে আসে, সে জন্য প্রয়োজন হলে তফসিলটা রিশিডিউল করা যেতে পারে। ওটাতে নির্বাচন পেছানোর কথা বলা হয়নি।

তফসিলটা রিশিডিউল করে তাদের যদি একোমোডেট করার সুযোগ থাকে সেই জিনিসটা করা হবে- এ কথাটাই আমাদের কমিশনাররা বলেছেন। এটা আমাদের কমিশনের সংগত বক্তব্য। বিএনপি ভোটে এলে তা নির্বাচন কমিশনের জন্য এবং পুরো জাতির জন্য একটা সৌভাগ্য হবে বলে মনে করেন তিনি। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ সংসদ নির্বাচন। এর জন্য মনোনয়নপত্র জমার শেষ সময় ৩০ নভেম্বর। ১-৪ ডিসেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

এরই মধ্যে বিএনপি ভোটে এলে তফসিল পুনর্নির্ধারণের বিষয়ে নির্বাচন কমিশনাররা ইঙ্গিত দিয়ে আসছেন। তবে নির্বাচন পেছানো হবে না বলে জানিয়ে দিয়েছেন সিইসি। বিএনপির ভোটে আসা কিংবা দলগুলোর সমঝোতার সময় এখনো ফুরিয়ে যায়নি বলে উল্লেখ করে সিইসি বলেন, ‘আমরা বিএনপিকে আহ্বান জানিয়েছি। একবার, দুবার, পাঁচবার নয়, দশবার। এখনো বলা হয়েছে- বিএনপি যদি আসে এখনো সুযোগ (রয়েছে)। আমি আমার বক্তব্যেও বলেছিলাম, সময় ফুরিয়ে যায়নি, এখনো সুযোগ আছে। আমরা সবসময় সংলাপের কথা বলেছি। সবসময় সমঝোতার কথা বলেছি। উৎসবমুখর ও অনুকূল পরিবেশের কথা বলেছি।

সবার মধ্যে যদি সমঝোতা হয় তাহলে আমাদের জন্য জিনিসটা আরও অনুকূল হয়ে যায়। আমাদের দিক থেকে আমরা এখনো (অবস্থান) পরিবর্তন করিনি।’ অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে বিএনপির জন্য এখনো নির্বাচন কমিশন অপেক্ষায় রয়েছে বলে উল্লেখ করেন তিনি। ‘এখনো আশা করি, আশা রাখি, হয়তোবা তারা আসতে পারে। যদি আসে এটা আমাদের জন্য অত্যন্ত সুখকর, পুরো জাতির জন্য একটা সৌভাগ্য হবে। আমরা চাই, নির্বাচনটা অংশগ্রহণমূলক হোক, সবাই অংশগ্রহণ করুক। তাহলে সেই নির্বাচনটা ফলপ্রসূ হবে।