• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

বশেমুরকৃবিতে সপ্তাহব্যাপী বিনামূল্যে প্রাণীর চিকিৎসা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৩ মার্চ ২০২২  

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ভেটেরিনারি টিচিং হাসপাতাল (ভিটিএইচ) এবং বহিরাঙ্গন কার্যক্রম-এর যৌথ উদ্যোগে “প্রাণি সেবা সপ্তাহ” কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শবিবার (১২ মার্চ) সকালে অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের ভিটিএইচ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক তোফায়েল আহমেদ এবং বহিরাঙ্গন কার্যক্রমের সম্মানিত পরিচালক অধ্যাপক ড. ইমরুল কায়েস।

উক্ত কর্মসূচীর আওতায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকা, কাউলতিয়া, ভাগলবাড়ী, হাতিয়াবো ও বাড়ীয়া এলাকায় সপ্তাহব্যাপী বিনামূল্যে প্রাণির চিকিৎসা ও টিকা প্রদান করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া প্রাণিজ আমিষের প্রয়োজনীয়তা তুলে ধরে বাংলাদেশে হতে বিদেশে মাংস রপ্তানীর উজ্জল সম্ভাবনার কথা উল্লেখ করে ভেটেরিনারিয়ান ও ভেটেরিনারি শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান জানান।

তাছাড়া ভিটিএইচ-এর সাথে দেশী ও বিদেশী শিল্প প্রতিষ্ঠানের সমঝোতা স্বারকের মাধ্যমে ডক্টর অভ ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) শিক্ষার্থীদের ইন্টার্নশীপ প্রোগ্রামের ক্ষেত্র সম্প্রসারণের জন্য গুরুত্ত্বরোপ করেন। তিনি ভিটিএইচ-এর কার্যক্রম কৃষকের দোড়গোড়ায় পৌঁছানোর লক্ষ্যে ভবিষ্যতে একটি ভ্রাম্যমান ভেটেরিনারি হাসপাতাল প্রতিষ্ঠার আশাবাদ ব্যক্ত করেন।

ভিটিএইচ-এর পরিচালক অধ্যাপক ড. মো. গোলাম হায়দার এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন ভিটিএইচ-এর সহযোগী পরিচালক ড. অনুপ কুমার তালুকদার, অনুষ্ঠানের সঞ্চালক বিভাগীয় প্রধান ড. জীবন চন্দ্র দাস, ভিটিএইচ-এর বিশেষজ্ঞ চিকিৎকবৃন্দ এবং ডিভিএম প্রোগ্রামের ৫ম বর্ষের শিক্ষার্থীবৃন্দসহ সংশ্লিষ্ট খামারিরা