• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

দুই দিনের খাদ্য অধিকার সম্মেলন শুরু

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩  

সবার জন্য পর্যাপ্ত খাদ্যের অধিকার নিশ্চিত ও কৃষি খাদ্যব্যবস্থাকে আরো ন্যায়সঙ্গত, টেকসই, জলবায়ু সহিষ্ণু করে তোলার লক্ষ্যে ‘এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার ও কৃষি খাদ্য ব্যবস্থা সম্মেলন ২০২৩’ শুরু হয়েছে। আজ বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

নিরাপদ খাদ্য ইস্যুতে কর্মরত জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনগুলোর নেটওয়ার্ক খাদ্য অধিকার বাংলাদেশ আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাদ্য অধিকার বাংলাদেশের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান, নেপাল সরকারের কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সনজীব কার্ণ, কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রমেশ সিং ও নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মহসিন আলী।

স্বাগত বক্তব্যে মহসিন আলী বলেন, কিছু সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে ‘এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার এবং কৃষি খাদ্যব্যবস্থা সম্মেলন’ অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে রয়েছে, ‘খাদ্য অধিকার’- ইস্যুকে শক্তিশালী করার জন্য নাগরিক সমাজের সংগঠন ও নেটওয়ার্ক, কৃষক সংগঠন, যুব, নারী, বিশেষজ্ঞ, গবেষক এবং নীতিনির্ধারকসহ সংশ্লিষ্টদের সঙ্গে বহুবিধ অংশীদারি গড়ে তোলা; এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৃষি খাদ্যব্যবস্থা রূপান্তরে আদিবাসী, ক্ষুদ্র কৃষক এবং স্থানীয় সম্প্রদায়ের ভূমিকা, অবদান এবং অংশগ্রহণকে স্বীকৃতি, রক্ষা এবং এগিয়ে নেওয়া, সমাজের সবচেয়ে প্রান্তিক অংশের খাদ্য নিরাপত্তা এবং পুষ্টি নিশ্চিত করার জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচি পর্যালোচনা ও করণীয়, কৌশলগত টেকসই ও ন্যায়সঙ্গত পদ্ধতি অপরিহার্য উপাদান হিসেবে ‘একক স্বাস্থ্য ব্যবস্থা ও প্রতিবেশগত কৌশল’ গ্রহণ করার জন্য কৃষি খাদ্য ব্যবস্থা এবং এর নীতি কাঠামো বিশ্লেষণ করা, টেকসই ও ন্যায়সঙ্গত এবং জলবায়ু-সহনশীল কৃষিতে ক্ষুদ্র পরিবারের কৃষকদের (পুরুষ ও নারী উভয়েরই) কণ্ঠস্বর জোরদার করা।

দুই দিনের এই সম্মেলনে ১৫টি দেশের অর্ধশতাধিক খাদ্য ও কৃষি খাদ্যব্যবস্থা সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও অ্যাক্টিভিস্টসহ সাত শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করছেন। সম্মেলনে দুটি প্লেনারি ও ১০টি কারিগরি অধিবেশনে খাদ্য অধিকার ও কৃষি খাদ্য ব্যবস্থা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের উপস্থাপনা ও আলোচনা অনুষ্ঠিত হবে। 

সম্মেলনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইনি এবং নীতি কাঠামোকেন্দ্রিক খাদ্য অধিকার ও পুষ্টি পরিস্থিতি; খাদ্য অধিকার দৃষ্টিভঙ্গির আলোকে আইনি ও নীতি কাঠামো; সামাজিক সুরক্ষা কর্মসূচি এবং খাদ্য নিরাপত্তা; খাদ্যের অধিকার আদায়ের জন্য কৃষি খাদ্য ব্যবস্থা এবং এর রূপান্তর; কৃষি খাদ্য ব্যবস্থায় পরিবেশগত সংকট, জলবায়ু সহনশীল কৃষি খাদ্য ব্যবস্থায় পারিবারিক কৃষিকাজের ভূমিকা; কৃষি খাদ্য ব্যবস্থায় গ্রামীণ ভূমিহীনতা এবং ভূমির মেয়াদের নিরাপত্তাহীনতার প্রভাব; জলবায়ু সহনশীল কৃষি খাদ্য ব্যবস্থায় পারিবারিক কৃষিকাজের ভূমিকা; ক্ষুদ্র কৃষক হিসেবে অর্থ এবং বাজারব্যবস্থায় নারী ও তরুণদের অভিগম্যতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।