• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মানিকগঞ্জে ঐতিহ্যবাহী গরু ও ঘোড়ার দৌড় প্রতিযোগিতা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩  

মানিকগঞ্জ সদর উপজেলার নবগ্রাম ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে ঐতিহ্যবাহী গরু ও ঘোড়ার দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিকালে নবগ্রাম দিগ্বীজয়ী ক্লাবের উদ্যোগে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

শীতের শুরু থেকেই মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় দেশের ঐতিহ্যবাহী গরু ও ঘোড়ার দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। শীতের মৌসুমের শেষ পর্যন্ত চলবে এই আকর্ষণীয় প্রতিযোগিতা। স্থানীয়দের বেশ জনপ্রিয় এই প্রতিযোগিতা মেলা। জেলা ও জেলার বাহিরের বিভিন্ন এলাকা থেকে এই প্রতিযোগিতা মেলা উপভোগ করতে আসেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

জেলার বিভিন্ন এলাকা থেকে নানা আকারের, নানা রঙের গরু নিয়ে আসেন সৌখিন প্রতিযোগিতারা। প্রতিযোগিতা উপলক্ষে এখানে বসেছে দিনব্যাপী গ্রামীণ মেলা। হিন্দু, মুসলিম সব বয়সী নারী পুরুষ এই প্রতিযোগিতা উপভোগ করতে এসেছেন।

সুব্রত শীল দর্শনার্থী বলেন, প্রাচীন কাল থেকেই জমিদাররা এই মেলাটি প্রথম শুরু করেন। এখনো এই মেলাটি এভাবেই চলতেছে।আমরা গরুও ঘোড়া দৌড় প্রতিযোগিতা উপভোগ করি।

হরিরামপুর উপজেলার কোকরহাটি গ্রামের গরুর মালিক বলেছেন, আয়নাল বেপারী প্রতিবছরই আমরা এই প্রতিযোগিতায় গরু নিয়ে আসি এবং সব সময়ই প্রথম পুরস্কার নেওয়ার জন্য চেষ্টা করি।

দর্শনার্থী হরিরামপুর এলাকার আব্দুল করিম বলেন,ঐতিহ্যবাহী গরু ও ঘোড়ার দৌড় প্রতিযোগিতা আমরা উপভোগ করি।

সুজন গায়েন বলেন, বাপ-দাদার আমল থেকেই এই প্রতিযোগিতা হচ্ছে। ঢাকার দোহার, নবাবগঞ্জসহ মানিকগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে প্রতিযোগীরা এই প্রতিযোগিতায় অংশ নেন। এছাড়াও, সেসব এলাকা থেকে দর্শনার্থীরাও অনুষ্ঠান দেখতে আসেন।

মেলা কমিটি সূত্রে জানা গেছে, সরস্বতী পূজা উপলক্ষে প্রতিবছর এই দিনে এখানে গুরু ও ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । আনুমানিক প্রায় ১০০ বছর ধরে এই প্রতিযোগিতা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৬০ সালে দিগবিজয়ী ক্লাবটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে ক্লাবটির উদ্যোগেই অনুষ্ঠিত হচ্ছে আকর্ষণীয় এই গরুর দৌড় প্রতিযোগিতা। শত বছরের ঐতিহ্যবাহী গরুর দৌড় প্রতিযোগিতা অব্যাহত রাখতে সচেষ্ট আয়োজক সংগঠনের সদস্যসহ গ্রামবাসীরা।