• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বিপিএল দিয়ে প্রত্যাবর্তন রাঙাতে চান তামিম

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৪  

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর বেশ নাটকীয় পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে তামিম ইকবালকে। প্রধানমন্ত্রীর অনুরোধে ফিরলেও আরেক দফা নাটকে ভারত বিশ্বকাপের আগে নিজের নাম সরিয়ে নেন এই বাঁহাতি ওপেনার। এরপর দীর্ঘদিন ক্রিকেটের বাইরে আছেন তামিম। সর্বশেষ মাঠে নেমেছিলেন ভারত বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে প্রায় চার মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে মুখিয়ে আছেন তামিম। গতকাল ফরচুন বরিশালের অনুশীলন শেষে দলটির অধিনায়ক প্রত্যাবর্তন রাঙাতে চান বলে জানান, ‘একটু সীমাবদ্ধতা তো থাকবেই। তিন মাসেও খুব বেশি অনুশীলন করা হয়নি। গত দুই-আড়াই সপ্তাহ ধরেই ব্যাটিং করা হচ্ছে। প্রতিদিনই উন্নতি হচ্ছে। একটু আড়ষ্টতা আছে। আশা করছি বিপিএল শুরুর আগেই যা যা করার আমার পক্ষে, তা করতে পারব।’ প্রতিবছর বিপিএল শুরুর আগে শুরু হয় এই টুর্নামেন্ট নিয়ে নেতিবাচক আলোচনা।

এবার শুরুর আগে বিপিএল গভর্নিং কাউন্সিল পদক্ষেপ নেওয়ায় সে ধারা কিছুটা কমে এলেও আলোচনা থেমে নেই। তবে তামিম মনে করিয়ে দিলেন, সব কিছু ছাপিয়ে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে এটাই সেরা টি-টোয়েন্টি টুর্নামেন্ট। তামিম বলেন, ‘এটা ঠিক যে অনেক আলোচনা-সমালোচনা হয়। আমরা কেউ অস্বীকার করতে পারব না যে আমাদের ঘরোয়া ক্রিকেটে এটাই সেরা টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের কারণে অনেক খেলোয়াড়ের অর্থনৈতিক সাহায্য হয়।

যেই লেভেলের ক্রিকেট হয়, যে স্ট্যান্ডার্ডের খেলা হয়, আমরা বিদেশি প্লেয়ারদের সঙ্গে খেলি। হ্যাঁ, আলোচনা-সমালোচনা থাকবে। তবে আমরা ভালোটা মাঝে মাঝে ভুলে যাই।’ সেই ভালোগুলোও তুলে ধরেন তামিম, ‘আমরা আন্তর্জাতিক ক্রিকেটারদের সঙ্গে খেলতে পারছি, ফ্র্যাঞ্চাইজিরা আমাদের পেছনে অনেক খরচ করছে। ইতিবাচক দিকগুলোও আছে। নেতিবাচক দিকগুলো সবকিছুতেই কিছু না কিছুই থাকেই। মাঝে মাঝে ইতিবাচক দিকগুলো তুলে ধরতে ভুলে যাই।’

এবারের বিপিএলে বেশ শক্ত দল গড়েছে তামিমের বরিশাল। তামিম ছাড়াও এ দলে আছেন মুশফিকুর রহিম, মাহমুদ উল্লাহ রিয়াদ, মেহেদী হাসানের মতো জাতীয় দলের তারকা ক্রিকেটাররা। বিদেশি কোটায় ফকর জামান, শোয়াব মালিকরা খেলবেন এই দলে। নিজেদের দল নিয়ে তামিম বলেন, ‘বিপিএল সব সময়ই উপভোগ করি। শুধু আমি না। যারা খেলোয়াড় আছে সবাই করে। আমাদের পরিকল্পনা খুবই সাধারণ। আমাদের দলটা ভারসাম্যপূর্ণ। কাগজে-কলমে বেশ শক্ত। আমাদের মাঠে গিয়ে প্রমাণ করতে হবে। আশা করি আমাদের যার যে দায়িত্ব, তা পূরণ করতে পারব।’