• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

ঈদে ব্যস্ততার ভিড়ে নিজের যত্ন নেবেন যেভাবে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩ মে ২০২২  

ঈদের দিনটি মোটামুটি সবাই ব্যস্ততার মধ্য দিয়ে কাটান। এদিন বাড়িতে নানা আয়োজন থাকে বলে গৃহিণীদের মধ্যে সবচেয়ে বেশি ব্যস্ততা দেখা যায়। অনেক সময় দেখা যায়, ব্যস্ততার কারণে তারা নিজের দিকেই খেয়াল নিতেই ভুলে যান।

অন্যদিকে দীর্ঘ এক মাস রোজা থাকার পর আমাদের প্রতিদিনের অভ্যাস এবং শারীরিক ছন্দে কিছু পরিবর্তন আসে। ঈদের সময় থেকে পরবর্তীতে তাই কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। নতুন অভ্যাসের সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সময় দিতে হবে শরীরকে। ঈদের আনন্দে শরীরের প্রতি খেয়াল রাখার বিষয়টি ভুলে যাবেন না। চলুন জেনে নেয়া যাক ঈদের সময়ে নিজের যত্নে যেসব বিষয়ে খেয়াল রাখবেন-

খাবার

ঈদ মানেই নানা ধরনের মজার খাবারের আয়োজন। লোভনীয় সেসব খাবার থেকে নিজেকে সামলে রাখা মুশকিল। ঈদের মজার মজার খাবার তো খাবেনই, তবে তা খেতে হবে পরিমিত। একসঙ্গে একগাদা খাবার খেয়ে ফেলবেন না। আবার খেয়াল রাখবেন, যেন শুধু ভারী খাবারই না খাওয়া হয়। খাবারের থালায় যেন সব ধরনের খাবারের উপস্থিতি থাকে। বিশেষ করে সবজি ও ফলের পরিমাণ বাড়িয়ে খাবেন। পর্যাপ্ত পানি পান করবেন। 

ঘোরাফেরা

ঈদের আনন্দে ঘুরে বেড়াতে পছন্দ করেন নিশ্চয়ই? এক্ষেত্রেও খেয়াল রাখুন নিজের প্রতি। গরমে ঘুরতে গিয়ে অসুস্থ হয়ে পড়বেন না যেন। সঙ্গে পানির বোতল, টিস্যু পেপার, ছাতা বা টুপি রাখুন। এতে রোদে ঘোরাফেরা করতেও সমস্যা হবে না। এমন জুতা পরবেন যেটি পরে হাঁটা সহজ হয়। এতে ঘোরাফেরা আরও আনন্দদায়ক হবে।

বিশ্রাম

ঈদের ছুটিতে নিজেকে কিছুটা বিশ্রাম নেওয়ার সুযোগ করে দিন। সারা মাস কাজ করে আপনি ক্লান্ত, এই ক্লান্তিকে বাড়তে দেবেন না। তাই পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। ঘোরাফেরা, খাওয়া-দাওয়ার পাশাপাশি বিশ্রামও সমান গুরুত্বপূর্ণ। প্রয়োজনে একদিন বাড়িতেই থাকুন। অলস সময় কাটান। বিশ্রামের মাধ্যমে নিজেকে আবারও সতেজ করে তুলুন।

ত্বকের যত্ন

ঈদের সময়ে নিজের দিকে খেয়াল রাখার কথা ভুলে যান অনেকেই। এটি ঠিক নয়। ঈদে ঘোরাঘুরি, বিভিন্ন ধরনের মশলাদার খাবার খাওয়া ইত্যাদির কারণে ত্বকের অবস্থা খারাপ হয়ে যেতে পারে। তাই এসময় ত্বকের যত্ন নেয়া বন্ধ করবেন না। সারাদিনে একটু সময় বের করে নিজের যত্ন নিন। এতে ঈদের পরেও ত্বক ভালো থাকবে।