• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বিএনপিতে জোট নিয়ে আলোচনা করার মতো নেতা নেই, বললেন জামায়াতের সেক্র

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

বিএনপির সঙ্গে দূরত্ব রেখে চলছে ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামী। দলের নেতারা বলছেন, তারা আসলে জোটে থাকা বা বেরিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে বিএনপির কোনো নেতার সঙ্গেই কথা বলতে চান না। তাই তারা আপাতত বেগম খালেদা জিয়ার জন্য অপেক্ষায়। যেটিকে রাজনৈতিক মহলে নিষ্ক্রিয়তা বলা হচ্ছে।

জামায়াতের নির্ভরযোগ্য একাধিক সূত্রে দলটির এমন অবস্থানের কথা জানা গেছে। আরো জানা যায়, জামায়াতের প্রতি অনীহা-সুলভ আচরণ থেকেই তারা বিএনপির অন্য কোনো নেতাকে মূল্যায়ন করে সিদ্ধান্ত দিতে রাজি নয়।

নাম প্রকাশ না করার শর্তে দলটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের অন্তত দুজন বলেছেন, জামায়াত জোট করেছে খালেদা জিয়ার সঙ্গে। তিনি এখন কারাগারে। ফলে তার নির্দেশনা ছাড়া জামায়াত কোনো অবস্থান গ্রহণ করবে না।

এ বিষয়ে জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বলেন, চারদলীয় জোট (পরে ২০ দল) গঠনকারী চার নেতার মধ্যে তিনজন মারা গেছেন। এখন বেঁচে আছেন কেবল জোটনেত্রী খালেদা জিয়া। সুতরাং জোট থাকা না থাকার প্রশ্নে তার চিন্তা ও মতামত গুরুত্ব পাবে এটি স্বাভাবিক। ফলে জোট গঠনের সমসাময়িক বিএনপির এমন কোনো নেতা নেই যার সঙ্গে এ বিষয় নিয়ে কথা বলা যায়।

১৯৯৯ সালের ৩০ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, জাতীয় পার্টির তৎকালীন চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, জামায়াতের তখনকার আমির গোলাম আযম এবং ইসলামী ঐক্যজোটের তৎকালীন চেয়ারম্যান শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকের নেতৃত্বে চারদলীয় জোট গড়ে উঠেছিল। এদের মধ্যে খালেদা জিয়া ছাড়া বাকি তিনজনই মারা গেছেন। এরশাদ জোট ছেড়ে চলে যাওয়ার পর জাতীয় পার্টির তৎকালীন মহাসচিব নাজিউর রহমান মঞ্জুর নেতৃত্বে একাংশ চারদলীয় জোট টিকিয়ে রাখে। মঞ্জুও প্রয়াত। ২০১২ সালের ১৮ এপ্রিল চারদলীয় জোট ১৮ দলে এবং ২০১৪ সালের ২৮ জুন ২০ দলীয় জোটে পরিণত হয়।

তবে জোট গঠনের ২০ বছর পর এখন সবচেয়ে খারাপ সময় যাচ্ছে জোট ও জোট শরিকদের। সম্পর্কের টানাপোড়েন সেটি কোন দিকে নিয়ে যাবে- এখন তা’ই দেখার বিষয়।