• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

কালিয়াকৈরে ইটভাটার বিষাক্ত গ্যাসে বোরো ধানের ব্যাপক ক্ষতি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ মে ২০১৯  

গাজীপুরের কালিয়াকৈরের দুই ফসলি জমির উপর গড়ে উঠা অবৈধ ইট ভাটার বিষাক্ত গ্যাসে পুড়ে গেছে। ক্ষতি হয়েছে প্রায় ৬ হেক্টর বোরো ধানের । ইট ভাটার কালো ধোঁয়া ও বিষাক্ত গ্যাসের কারণে বোরো ধান ক্ষেতের ফসল পুড়ে গেছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বেগুনবাড়ী ও দরবাড়ীয়া এলাকায় এসবিসি ও এনএমবি দুইটি ইটের ভাটার বিষাক্ত গ্যাসে বোরো ধান ক্ষেত পুড়ে গেছে। এতে প্রায় ৬ হেক্টর জমি ক্ষতি হয়েছে। প্রশাসনের বিভিন্ন অধিদপ্তরে মোটা অংকের টাকা দিয়ে ভাটা মালিক ও তাদের সিন্ডিকেট দলের সদস্যরা বাসা বাড়ির আশপাশ ও ফসলি জমির উপর ইটভাটা স্থাপনা করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

গতকাল রোববার সরেজমিন দেখা যায়, ইটভাটার কালো ধোঁয়া ও বিষাক্ত গ্যাসে এলাকার বোরো ধান ক্ষেত, মৌসুমী ফসলের ক্ষেত,গাছপালা, বিভিন্ন ফলের গাছ এবং শাক-সবজি মরে যাচ্ছে। ইটভাটার বিষাক্ত গ্যাসে কাঁচা ও আধাপাকা বোরো ধান ক্ষেত পুড়ে চিটা হয়ে গেছে।  এ বিষয়ে প্রশাসনের কর্মকর্তাদের নেই কোন নজরধারী বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

ক্ষতিগ্রস্থ্যদের মধ্যে কৃষক মো. সামসুল হক (৫৫),হাজিরা বেগম (৪৭),শুকুর আলী (৬০),ওসমান মিয়া (৫৭),আ.কাদের (৭০) অভিযোগ করেন,ইটভাটার বিষাক্ত কারনে তাদের ৬ হেক্টর জমির ধান পুড়ে গেছে। দরবাড়িয়া ও বেগুনবাড়ী এলাকার প্রায় অর্ধশতাদিক কৃষকের একই অভিযোগ করেন।

এবিষয়ে এনবিএম এর মালিক ওবায়দুল জানান,ইটভাটার বিষাক্ত গ্যাসের কারনে বোরো ধানের ক্ষতি হয়নি। ওই ধান ক্ষেতে পোঁকার কারনে ক্ষতি হয়েছে।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা আশীষ কুমার কর জানান, এবিষয়ে আমার উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা বিষয়টি দেখে ব্যবস্থা গ্রহন করবেন।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন জানান, ইটভাটার বিষাক্ত গ্যাসে ধান পুড়ে গেছে এরকম কোন অভিযোগ পাওয়া যায়নি। কেউ যদি অভিযোগ দেয় তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে আইগত ব্যবস্থা গ্রহন করা হবে।