• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

১০ বছর পর কালিয়াকৈর পৌরসভার নির্বাচনের তফসিল

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২১  

সীমানা নির্ধারণসহ নানা জটিলতার কারণে দীর্ঘদিন নির্বাচন বন্ধ ছিল গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার নির্বাচন। প্রায় ১০ বছর পর বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে কালিয়াকৈর পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে এই পৌরসভায়।

বৃহস্পতিবার  নির্বাচন কমিশন সারা দেশের ১ হাজার ৭ টি ইউনিয়ন ও ১০ টি পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এর মধ্যে গাজীপুরের কালিয়াকৈর পৌরসভা এবং ৭ টি ইউনিয়ন পরিষদ রয়েছে।

ইউনিয়নগুলো হচ্ছে, মধ্যপাড়া, বোয়ালী, ফুলবাড়িয়া, চাপাইর, সূত্রাপুর, ঢালজোড়া ও আটাবহ। তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ২ নভেম্বর, যাচাই-বাছাই ৪ নভেম্বর, প্রত্যাহার করার শেষ দিন ১১ নভেম্বর। ভোটগ্রহণ আগামী ২৮ নভেম্বর।

তফসিল ঘোষণার পর থেকে কালিয়াকৈর পৌরসভা ও সাতটি ইউনিয়নে নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে। এরই মধ্যে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচনের প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন। এরই মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য একাধিক প্রার্থী মাঠে কাজ করছেন বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০০১ সালের এপ্রিল মাসে গঠিত কালিয়াকৈর পৌরসভায় ২০০৩ সালে কার্যক্রম শুরু হয়। ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত পৌর বিএনপির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১১ সালের নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হয়ে মো. মজিবুর রহমান পুনরায় মেয়র হিসেবে চেয়ারে বসেন। এরপর সময় পার হলেও শ্রীফলতলী ইউনিয়নের সিমানা নির্ধারণ নিয়ে জটিলতার কারণে দীর্ঘদিন নির্বাচন বন্ধ ছিলো। সর্বশেষ বর্তমান মেয়রের হস্থক্ষেপে পৌরসভার সীমানার বিষয়টি সামাধান হলে নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল ঘেষণা করেন। একই সঙ্গে অন্য উপজেলার সাতটি ইউনিয়ন পরিষদের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় সেগুলোর তফসিল ঘোষণা করা হয়।

কালিয়াকৈর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সামছুজ্জামান জানান, তফসিল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর এই পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।