• বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

সাভারে ১৪টি অস্থায়ী কোরবানীর পশুর হাটের বরাদ্দ প্রদান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

পবিত্র ঈদ-উল-আযহা-২০২২ উপলক্ষ্যে সাভার উপজেলা প্রশাসন মোট ১৪টি অস্থায়ী কোরবানীর পশুর হাটের বরাদ্দ প্রদান করেছে। এই ১৪টি ছাড়াও সাভার পৌরসভার ১টি অস্থায়ী হাট এবং আশুলিয়া বাজারে সরকারিভাবে ইজারাপ্রাপ্ত স্থায়ী পশুর হাট এই ঈদে সাভারবাসীর কোরবানীর পশুর চাহিদা মেটাবে।

অস্থায়ী ওই পশুর হাটগুলোর ভিতরে শিমুলিয়া ইউনিয়নে ৩টি (গোহাইলবাড়ী কেন্দ্রীয় জামে মসজিদ মাঠ, পাড়াগ্রাম জামে মসজিদ মাঠ এবং বিকেএসপি প্রাচীর সংলগ্ন মাঠ), আশুলিয়া ইউনিয়নে ১টি (কুটুরিয়া আদর্শ সংঘ), ইয়ারপুর ইউনিয়নে ১টি (নরসিংহপুর বটতলা গবাদি পশুর হাট), ভাকুর্তা ইউনিয়নে ১টি (নান্দনিক হাউজিং সোসাইটি বিলামালিয়া মাঠ) এবং ধামসোনা ইউনিয়নে ৬টি হাট টেন্ডারের সর্বোচ্চ দরদাতা হিসেবে বরাদ্দ পায়।

ধামসোনা ইউনিয়নে সর্বোচ্চ ৬টি অস্থায়ী কোরবানীর পশুর হাটের বরাদ্দ এসেছে। এগুলো হলো, সোনার বাংলা ফ্যাক্টরী সংলগ্ন খোলা মাঠ, ডেন্ডাবর আকবর হাবির টেকের মাঠ, ফারুক নগর ইসমাইল ব্যাপারী উচ্চ বিদ্যালয় মাঠ, ঘোড়াপীর মাজার সংলগ্ন মাঠ, বগাবাড়ী বাজার সংলগ্ন বসুন্ধরা মাঠে ব্যক্তি মালিকানাধীন খালি জায়গায়, বাইপাইল পশ্চিম পাড়ায় সিরাজুল ইসলামের পতিত জমি, পবনার টেক বাইতুল মামুর জামে মসজিদ মাঠ এবং গণস্বাস্থ্য টাকসুর মাঠ।

বরাদ্দকৃত এই হাটগুলোর ভিতরে রোববার (৩ জুন) ভাকুর্তার নান্দনিক হাউজিং সোসাইটি বিলামালিয়া মাঠে স্থাপিত হাট এবং গণস্বাস্থ্য টাকসুর মাঠ এর হাট- এই দুইটির শুভ উদ্বোধন করেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান এবং সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব। এই হাটের ইজারা পেয়েছেন মোহাম্মদ নাসিরউদ্দিন।

ভাকুর্তার মধুমতি মডেল টাউনে নান্দনিক হাউজিং সোসাইটির বিলামালিয়া মাঠে স্থাপিত পশুর হাট উদ্বোধনকালে ত্রাণ প্রতিমন্ত্রী ও উপজেলা চেয়ারম্যান এর সাথে আরও উপস্থিত ছিলেন- ভাকুর্তা ইউপি চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাজী মোঃ লিয়াকত হোসেন, ভাকুর্তা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী আব্দুল বাতেন প্রমুখ সহ অন্যরা।

অপরদিকে, রোববার বিকালে গণস্বাস্থ্য হাসপাতাল এর দক্ষিণ-পশ্চিমে টাকসুর মাঠের অস্থায়ী পশুর হাটটির ফিতা কেটে এবং পায়রা উড়িয়ে শুভ উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান এমপি এবং সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব। এই হাটের ইজারাদার পাথালিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন জুলহাস। হাটের সার্বিক তত্বাবধানে রয়েছেন মোঃ মোয়াজ্জেম হোসেন এবং এম এ সালাম।

তবে, দেশে নতুন করে করোনায় আক্রান্তের হার বিবেচনায় এসব পশুর হাটগুলোর আয়োজক এবং ক্রেতা বিক্রেতারা সরকার নির্দেশিত স্বাস্থ্য বিধি কতটুকু মেনে চলতে পারবেন সে বিষয়ে সন্দেহ রয়েছে। কারণ হাটগুলোতে সরেজমিন ঘুরে দেখা গেছে, অধিকাংশের বেশী মানুষই মাস্ক না পরে ঘুরছে এবং ন্যুণতম দূরত্ব বজায় রাখতে তারা বড্ড উদাসীন।