• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

ঢাকা দক্ষিণ সিটিতে ষষ্ঠ কৃষকের বাজার উদ্বোধন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২  

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ‘ষষ্ঠ কৃষক বাজার’ চালু হলো হাজারীবাগ ঝাউচর এলাকায়। শুক্রবার (১৮ নভেম্বর) সকালে এ বাজারের উদ্বোধন হয়। নগরবাসীর নিরাপদ খাদ্যের চাহিদা পূরণে এলাকাভিত্তিক কৃষকের বাজার কার্যক্রমের আওতায় এ বাজার চালু হলো।

ঢাকার কেরানীগঞ্জের হজরতপুর থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বাছাই করা ১০ জন নিরাপদ চাষি এ বাজারে তাদের উৎপাদিত সবজি ও ফল সরাসরি ভোক্তার কাছে বিক্রি করবেন। নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এ বাজার চালু করা হয়েছে।

কৃষকের বাজার উদ্বোধন করেন ডিএসসিসির ৫৫নং ওয়ার্ডের কাউন্সিলর মো. নূরে আলম চৌধুরী। ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় বক্তৃতা করেন বিশেষ অতিথি ৫৫, ৫৬, ৫৭নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর শেফালী আক্তার, ৫৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবদুর রশিদ সরকার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ঢাকা ফুড সিস্টেম প্রকল্পের সিনিয়র টেকনিক্যাল অ্যাডভাইজার জাভিয়ে বোয়ান প্রমুখ।

কাউন্সিলর নূরে আলম চৌধুরী বলেন, জনগণের স্বাস্থ্যগত কল্যাণ বিবেচনায় কৃষকের বাজারের গুরুত্ব অপরিসীম। আমরা সহযোগিতা না করলে কৃষকরা বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হবেন এবং বাজারটি সফলভাবে পরিচালনা করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। কাউন্সিলর কার্যালয় থেকে বাজারটি পরিচালনা ও তদারকির ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ঢাকা ফুড সিস্টেম প্রকল্পের সিনিয়র টেকনিক্যাল অ্যাডভাইজার জাভিয়ে বোয়ান বলেন, কৃষকের বাজার কার্যক্রমের মাধ্যমে আমরা কৃষক ও ভোক্তার মাঝে দূরত্ব হ্রাসের চেষ্টা করছি। গ্রাম ও নগর এলাকার দূরত্ব কমানোরও চেষ্টা করছি। কৃষকের বাজার একদিকে এলাকাবাসীকে নিরাপদ খাদ্য পৌঁছে দেবে, অন্যদিকে কৃষকের হাতে তার পণ্যের সঠিক মূল্য নিশ্চিত হবে।