• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

নবাবগঞ্জ এখন ইজিবাইক-অটোরিকশার শহর

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩  

রাজধানী ঢাকার নিকটবর্তী নবাবগঞ্জ এখন ইজিবাইক ও অটোরিকশার শহর। এসব পরিবহণের দাপটে নবাবগঞ্জ সদর, বাগমারা, বান্দুরা, গালিমপুর, আগলা, মাঝিরকান্দা ও কোমরগঞ্জ এলাকায় অবস্থিত স্ট্যান্ডে  যানজটের কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

সরেজমিন দেখা যায়, অসহনীয় যানজটে জনসাধারণের নাভিশ্বাস উঠেছে। ক্রমবর্ধমান হারে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা বেড়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে পথচারীরা জানিয়েছে। ভোর থেকে  নবাবগঞ্জ উপজেলা সদর এলাকাতে যানজট চোখে পড়বে যেকোনো পথচারীর। এর ফলে ঢাকাগামী বাসসহ বিভিন্ন পরিবহন সময়মতো গন্তব্যে পৌঁছতে পারে না।

উপজেলা সদরে অবস্থিত উপজেলা প্রশাসনের কার্যালয়, ভূমি অফিস, সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স, থানায় আসা লোকজন প্রতিনিয়ত যানজটের কবলে পড়ছে। এছাড়া বিভিন্ন স্কুল ও কলেজে মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা সময়মতো তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছতে পারছে না। এতে তাদের লেখাপড়া ব্যাহত হচ্ছে।

অপরদিকে বান্দুরা বাজার বাসস্ট্যান্ড ও ব্রিজে প্রতিদিন যানজটের কবলে পড়ে ভোগান্তি পোহাতে হয় কয়েক হাজার মানুষকে। উপজেলার বান্দুরা, নয়নশ্রী, শিকারীপাড়া ও জয়কৃষ্ণপুর ইউনিয়নসহ মানিকগঞ্জ জেলার একটি অংশের লোকজন বান্দুরা বাজার বাসস্ট্যান্ড ও ব্রিজ দিয়ে যাতায়াত করেন। তীব্র যানজটের কবলে পড়ে তারা সময়মতো রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকায় পৌঁছতে পারেন না।

এ সময় অভিযোগ করেন জয়কৃষ্ণপুর  ইউনিয়নের বাসিন্দা ব্যবসায়ী মো. মাছুদ। তিনি বলেন, আমি ঢাকায় ছাপাখানার ব্যবসা করি। জয়কৃষ্ণপুর থেকে বান্দুরা হয়ে আমাদের ঢাকা যেতে প্রায় ৩ ঘণ্টা সময় লাগে, কোনো কোনো সময় বান্দুরা বাজার বাসস্ট্যান্ড ও ব্রিজ এলাকাতে ইজিবাইক ও অটোরিকশার যানজটের কবলে পড়ে বসে থাকতে হয়। যানজট নিরসনে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের দাবি জানান তিনি।

উপজেলা সদরে কর্মরত চাকরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, লাইসেন্সধারী অটোরিকশার চেয়ে অন্তত সাতগুণ বেশি অবৈধ ইজিবাইক ও অটোরিকশা চলছে নবাবগঞ্জ উপজেলায়। এসব যানবাহনের নেই নির্ধারিত কোনো স্ট্যান্ড, চালকদের নেই কোনো প্রশিক্ষণ। ফলে প্রায়ই ছোটখাটো দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে তাদের।

এ বিষয়ে নবাবগঞ্জ থানার ওসি মো. সিরাজুল ইসলাম শেখ বলেন, যানজট নিরসনে নবাবগঞ্জ থানার পুলিশ প্রতিনিয়ত নবাবগঞ্জ সদরসহ উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে কাজ করছে। এছাড়া ট্রাফিক পুলিশও কাজ করছে। তিনি জনদুর্ভোগ তথা যানজট কমাতে সবার সহযোগিতা কামনা করেন।