• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রীর বাংলাদেশ সফর

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৮ মে ২০১৯  

মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রী সিনেটর লিউ চিন টংয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গত ১৬ মে কক্সবাজারে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের ক্যাম্প এবং মালয়েশিয়া স্থাপিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন। পরিদর্শনকালে তারা ক্যাম্পের বাসিন্দা, স্থানীয় প্রশাসন এবং বিভিন্ন এনজিওকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন।

ক্যাম্পের বাসিন্দাদের পক্ষ থেকে কমিউনিটি লিডাররা অবিলম্বে তাদের নিজ ভূমিতে ফিরে যাওয়ার ইচ্ছা পোষণ করেন।

এ ছাড়া তারা মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রীর কাছে আশিয়ান দেশসমূহের প্রচেষ্টায় এ মানবিক বিপর্যয় আশু সমাধানের জন্য অনুরোধ জানান। এ সময় মালয়েশিয়া প্রতিরক্ষা উপমন্ত্রী বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের প্রয়োজনীয় চাহিদা পূরণে বাংলাদেশকে অব্যাহত সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

Rohinga-camp----(2)

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঠিক ও সময়োপযোগী দিকনির্দেশনায় সরকার ও জনগণের বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের মানবিক সহায়তার ভূয়সী প্রশংসা করেন মালয়েশিয়া প্রতিরক্ষা উপমন্ত্রী। এ ছাড়া মালয়েশিয়া ফিল্ড হাসপাতালের সুষ্ঠু পরিচালনার বিষয়ে বিশেষ সহযোগিতার জন্য বাংলাদেশ সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিকের আমন্ত্রণে গত ১৪ মে প্রতিনিধি দল বাংলাদেশে আসে। সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক তত্ত্বাবধানে ও বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে মালয়েশিয়া প্রতিনিধি দলের এ সফর পরিচালনা করা হচ্ছে। ইতোপূর্বে প্রতিনিধি দল গত ১৪ মে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এবং পরবর্তীতে তাদের সম্মানে আয়োজিত একটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Rohinga-camp--3

এ ছাড়াও গত ১৫ মে প্রতিনিধি দল মিরপুর সেনানিবাসে ন্যাশনাল ডিফেন্স কলেজ পরিদর্শন এবং ঢাকাস্থ জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশন অফিসে মতবিনিময়ে অংশ নেয়।

মালয়েশিয়ার এ প্রতিনিধি দলটি সফর শেষে শনিবার (১৮ মে) নিজ দেশে ফিরে যাবেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।