• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

রুশ মডেলকে বিয়ে করে সিংহাসনছাড়া মালয়েশিয়ার রাজা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০১৯  

মালয়েশিয়ার রাজা সুলতান মোহাম্মদ পঞ্চম পদত্যাগ করেছেন। স্থানীয় সময় রোববার মালয়েশিয়ার রাজপ্রাসাদ থেকে তার পদত্যাগের ঘোষণা দেওয়া হয়। প্রতীকী রাজতন্ত্রের এই দেশটিতে মেয়াদ শেষ করার আগেই কোনো রাজার পদত্যাগের প্রথম ঘটনা এটি। দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের কারণেই রাজা পদত্যাগ করেছেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। এ কারণেই প্রশ্ন উঠছে যে, প্রধানমন্ত্রীর সঙ্গে রাজার কিসের বিরোধ যার কারণে তাকে পদত্যাগ করতে হলো?

১৯৫৬ সালে ব্রিটিশদের কাছ থেকে মালয়েশিয়া স্বাধীন হওয়ার পর ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে গঠন করা হয় ‘কাউন্সিল অব কিংস্’। এই কাউন্সিলের সদস্যরাই নিজেদের ভোটে রাজা নির্বাচন করেন। ২০১৬ সালের ডিসেম্বরে উত্তরপূর্বাঞ্চলীয় মালয় রাজ্য কেলানতানের শাসক সুলতান মোহাম্মদ পঞ্চম দেশটির ১৫তম রাজা নির্বাচিত হন। গত বছরের ২ নভেম্বর চিকিৎসা ছুটি নিয়ে রাশিয়ায় যান তিনি। সেখানে তিনি সাবেক ‘মিস মস্কো’ ওকসানা ভোয়েভোদিনাকে বিয়ে করেন। এ কারণে সুলতান মোহাম্মদ পঞ্চম ব্যাপকভাবে সমালোচিত হতে থাকেন। রাজা রুশ মডেলকে বিয়ে করায় দেশের প্রশাসনের স্থিতিশীলতায় প্রভাব পড়ছিল বলে জানায় কয়েকটি স্থানীয় সংবাদমাধ্যম। রাজা সুলতানের লাইফস্টাইল মালয়েশিয়ার রাজতন্ত্রের সঙ্গে সাংঘর্ষিক বলেও অভিযোগ করছিলেন অনেকে। সপ্তাহখানেক আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাহাথির রাজার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন। এরপরই রাজা সুলতানের পদত্যাগের ঘোষণা এলো।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। সেসময়ে মাহাথিরের অন্যতম বিরোধিতাকারী ছিলেন সুলতান মোহাম্মদ। দেশটির প্রাদেশিক শাসকদের ক্ষমতা খর্ব করেছিলেন মাহাথির। ১৯৮৩ সালে প্রণয়ন করা নতুন আইনে প্রাদেশিক শাসকদের ভেটো দেওয়ার ক্ষমতা বাতিলের উদ্যোগ নিয়েছিলেন মাহাথির। রাজাদের ভ্রমণের সময়ে অনৈতিক আচরণের অভিযোগ থেকে দায়মুক্তির আইনও বাতিল করেছিলেন তিনি। এসব কারণে সুলতান মোহাম্মদের সঙ্গে রাজার মতবিরোধ ছিল।