• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পাটুরিয়ায় পারের অপেক্ষায় সহস্রাধিক গাড়ি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২  

সাপ্তাহিক ছুটি আর আসন্ন ঈদকে সামনে রেখে পরিবারের সদস্যদের বাড়ি পাঠানোর জন্য রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে বেশ কিছু ছোটগাড়ি (প্রাইভেটকার) আসছে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে। তবে ঘাট এলাকায় যাত্রীবাহী পরিবহনের বাড়তি চাপ না থাকলেও পারের অপেক্ষায় আছে সাধারণ পণ্যবোঝাই কয়েক শত ট্রাক।

শুক্রবার (২২ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে পাটুরিয়া ফেরিঘাট পয়েন্টে ছোট বড় মিলিয়ে প্রায় এক হাজার যানবাহন পারের অপেক্ষায় রয়েছে এমন চিত্র দেখা যায়।   ঘাট এলাকার ৫ নম্বর পন্টুনের শতাধিক ছোট গাড়ি (প্রাইভেটকার, মাইক্রোবাস), জিরো পয়েন্ট থেকে পদ্মা রিয়ারভিউ পর্যন্ত, যাত্রীবাহী পরিবহন ও দুটি ট্রাক ট্রার্মিনালে আড়াই শতাধিক এবং ওজন স্কেলের সামনে থেকে নবগ্রাম পর্যন্ত দুই লেনে সাধারণ পণ্যবোঝাই আরও বিপুল সঙখ্যক ট্রাক পারের অপেক্ষায় আছে।

রাজবাড়ীগামী মাইক্রোবাসের যাত্রী শরিফুল ইসলাম বলেন, গাজীপুরের একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করি। যেহেতু আজ (২২ এপ্রিল) সাপ্তাহিক ছুটি, সে জন্য পরিবারের অন্য সদস্যদের বাড়িতে নিয়ে যাচ্ছি। কারণ ঈদের সময়টাতে যানবাহনের চাপ বেশি থাকে। এই ঝুঁকি এড়াতেই এ কাজ করছি।

খুলনাগামী যাত্রী আবিব খান বলেন, আমি একটি সরকারি অফিসে চাকরি করি। ঈদ আসলেই শুধু বাড়ি যাওয়া হয়। এছাড়া অন্য সময়ে যাওয়ার সুযোগ হয়ে ওঠে না। ঈদের সময় রাস্তায় যানবাহনের প্রচুর চাপ পড়ে, সে জন্য আগেই পরিবারের সদস্যদের বাড়ি নিয়ে যাচ্ছি।

পাটুরিয়া ফেরি ঘাট পয়েন্টের ট্রাফিক পুলিশ কর্মকর্তা (টিআই) মো. আব্দুল লতিফ বলেন, যেহেতু শুক্রবার ছুটির দিন, সে জন্য ঘাট এলাকায় কিছু যানবাহন রয়েছে। তবে আমরা অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী পরিবহন ও অ্যাম্বুলেন্স এবং পচনশীল পণ্যবোঝাই ট্রাকগুলোকে পার করছি। এই গাড়িগুলোর চাপ কমে আসলে সিরিয়াল অনুযায়ী সাধারণ পণ্যবোঝাই ট্রাক গুলোকে পার করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাট পয়েন্টের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বলেন, সাপ্তাহিক ছুটির দিন হওয়াতে কিছুটা যানবাহনের চাপ রয়েছে। তবে যে পরিমাণ গাড়ি আছে তা দুপুরের ভেতর পার করতে পারব। বর্তমানে ১৯টি ফেরির মধ্যে ১৭টি দিয়ে যানবাহন পারাপারের কাজ করছে এবং বাকি দুটি যান্ত্রিক ত্রুটি নিয়ে ভাসমান কারখানা মধুমতিতে মেরামতে রয়েছে বলেও জানান তিনি।