• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

মানিকগঞ্জে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

শিবালয় উপজেলার রাধাকান্তপুর গ্রামে স্বামীর বাড়িতে তোহরা খাতুন (১৮) নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে।  মঙ্গলবার সকালে নিজ ঘরে গলায় ফাঁস নিয়ে তোহরা আত্মহত্যা করেছেন বলে স্বামীর বাড়ির লোকজন দাবি করলেও বাবার বাড়ির লোকজনের অভিযোগ, তাকে হত্যা করা হয়েছে।

ওই গ্রামের আল আমিনের স্ত্রী তোহরা পাশের ইউসুফ শেখের মেজ মেয়ে। মৃত্যুর কারণ নিশ্চিত হতে পুলিশ ময়নাতদন্তের জন্য মরদেহ মানিকগঞ্জ জেলা সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

তোহরার বাবা ইউসুফ শেখ জানান, পাঁচ বছর আগে অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় তোহরাকে পারিবারিকভাবে আল-আমিনের সঙ্গে বিয়ে দেওয়া হয়। অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তখন কাবিন করা হয়নি। যৌতুকের বিষয়টিও চূড়ান্ত ছিল না। বিয়ের কিছুদিন পরই যৌতুকের জন্য তোহরাকে নির্যাতন ও কলহের শিকার হতে হয়। দুই বছর পর তাদের ঘরে জন্ম নেয় ছেলে আলিফ।

তার পরও তোহরার সঙ্গে কলহ ও নির্যাতন বাড়তে থাকে। একপর্যায়ে ১১ মাস আগে ছেলেকে সঙ্গে নিয়ে বাবার বাড়ি চলে আসেন তোহরা। এরপর থেকেই স্বামীর বাড়ি ফেরাতে নানাভাবে গ্রাম্য সালিশ বসেও সুরাহা হয়নি। পরে গত বৃহস্পতিবার উথলী ইউনিয়ন পরিষদে সালিশ বসে আড়াই লাখ টাকা কাবিন ধার্য করে আল-আমিনের সঙ্গে তোহরার বিয়ের কাবিন করা হয়।  সোমবার আনুষ্ঠানিকভাবে তোহরাকে স্বামীর বাড়ি নিয়ে যাওয়ার কথা থাকে।

কিন্তু, শনিবার বিকেলে স্বামীর সঙ্গে তোহরা শ্বশুরবাড়ি যায়। গতকাল রাতেও ফোনে বাবার বাড়ির সবার সঙ্গে স্বাভাবিকভাবে কথা বলে তোহরা। পরের দিন সকালে তোহরার মৃত্যুর খবর আসে। শ্বশুরবাড়ির লোকজন তাকে হত্যা করে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যার প্রচার করেছে বলেও অভিযোগ করেন ইউসুফ।

আল আমিনের বাবা আনোয়ার শেখ জানান, সকালে গোসল করে এসে তোহরা নিজ ঘরে ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেন। ঘরে তার কোনো সাড়া না পেয়ে দরজা ভেঙে ঝুলন্ত অবস্থা থেকে নামিয়ে উথলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। তখন কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীন আলম জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদনে মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে। এ ঘটনায় থানায় এখনও কেউ কোনো অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।