• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

করোনাভাইরাস: বিশ্বব্যাপী লকডাউনের মধ্যে যেভাবে পালিত হলো ঈদুল ফিত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ মে ২০২০  

করোনাভাইরাসের লকডাউন আর সামাজিক দূরত্ব রক্ষার মধ্যে বিশ্বের নানা দেশে পালিত হচ্ছে ঈদুল ফিতর।

ঐতিহ্যগতভাবে ঈদের জামাতে নামাজ আদায়ের মধ্য দিয়ে এই উৎসবে শুরু হয়।

কিন্তু বহু দেশে এবারের ঈদে দেখা গেছে ভিন্ন রূপ।

ঈদের চাঁদ দেখার মধ্য দিয়ে রমজান মাসের বিদায় এবং ঈদের সূচনা হলেও একেক দেশে ঈদুল ফিতর একে দিনে পালিত হয়।

যেমন সোমালিয়া কিংবা ইথিওপিয়ায় ঈদ পালিত হয়েছে শনিবার। অন্যদিকে, ইউরোপের দেশগুলিতে এবং ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে ঈদ হয়েছে রোববার।

বাংলাদেশসহ বেশ ক‌'টি দেশে এই ঈদ পালিত হচ্ছে সোমবার।

ইন্দোনেশিয়ার বান্দা আচেহ`র বাইতুর রাহমান মসজিদে ঈদের জামাত।ইন্দোনেশিয়ার বান্দা আচেহ`র বাইতুর রাহমান মসজিদে ঈদের জামাত।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি মাথায় নিয়ে এই ফিলিস্তিনীরা মসজিদে গিয়ে ঈদের নামাজ পড়েছে।করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি মাথায় নিয়ে এই ফিলিস্তিনীরা মসজিদে গিয়ে ঈদের নামাজ পড়েছে।

ফিলিস্তনের গাজা ভূখন্ড এমনতেই খুব জনবহুল এবং এর স্বাস্থ্য ব্যবস্থাও নড়বড়ে। সেখানে গত শনিবার প্রথম করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে।ফিলিস্তনের গাজা ভূখন্ড এমনতেই খুব জনবহুল এবং এর স্বাস্থ্য ব্যবস্থাও নড়বড়ে। সেখানে গত শনিবার প্রথম করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে।

পূর্ব আফ্রিকার দেশ জিবুতিতে ঈদের জামাতে সামাজিক দূরত্ব রক্ষা করা হয়েছে।পূর্ব আফ্রিকার দেশ জিবুতিতে ঈদের জামাতে সামাজিক দূরত্ব রক্ষা করা হয়েছে।

ইতালির রোম শহরে ঈদের জামাতে আগত মুসল্লিদের তাপামাত্রা পরীক্ষা করা হচ্ছে।ইতালির রোম শহরে ঈদের জামাতে আগত মুসল্লিদের তাপামাত্রা পরীক্ষা করা হচ্ছে।

পাকিস্তানের পেশওয়ারে ঈদের জামাতের আগে জীবণুনাশক ছড়ানো হচ্ছে।পাকিস্তানের পেশওয়ারে ঈদের জামাতের আগে জীবণুনাশক ছড়ানো হচ্ছে।

চেচনিয়ার রাজধানী গ্রজনির এক মসজিদে মাস্ক পরিহিত ভলান্টিয়াররা মুসল্লিদের ব্যবহারের জন্য গ্লাভস বিতরণ করছেন।

Image captionচেচনিয়ার রাজধানী গ্রজনির এক মসজিদে মাস্ক পরিহিত ভলান্টিয়াররা মুসল্লিদের ব্যবহারের জন্য গ্লাভস বিতরণ করছেন।

তেহরানে ঈদের জামাতের মুসল্লিদের করোনাভাইরাসের বিরুদ্ধে এধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিতে দেখা গেছে।

তেহরানে ঈদের জামাতের মুসল্লিদের করোনাভাইরাসের বিরুদ্ধে এধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিতে দেখা গেছে।

কিন্তু অন্যান্য দেশে মসজিদে বিপুল সংখ্যক মানুষকে ভিড় করতে দেখা গেছে। এটি আলবেনিয়ায় ঈদের জামাতের দৃশ্য।কিন্তু অন্যান্য দেশে মসজিদে বিপুল সংখ্যক মানুষকে ভিড় করতে দেখা গেছে। এটি আলবেনিয়ায় ঈদের জামাতের দৃশ্য।

কপিরাইট সংরক্ষিত