• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

তিরাশি থেকে ‘কাউন্টি গ্রাউন্ড’এ বিশ্বকাপের ছোঁয়া

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৮ মে ২০১৯  

আইসিসি বিশ্বকাপের দ্বাদশ আসর বসবে আগামী ৩০ মে ইংল্যান্ডে। পঞ্চমবারের মত স্বাগতিকদের মর্যাদা পাচ্ছে দেশটি। এবারের আসরে আয়োজক হিসেবে ইংল্যান্ডের সহযোগী ওয়েলস। দু’দেশের ১০টি শহরে ১১টি ভেন্যুতে মোট ৪৮ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৪৬ দিনের এ ইভেন্টে দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে।

এবারের আসর ১৯৯২ বিশ্বকাপের আদলে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপে অংশ নেয়া ১০ দল প্রত্যেকে একে অন্যের মুখোমুখি হবে একবার করে। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা চার দল খেলবে সেমিফাইনালে।

প্রায় দেড় মাসের এ মেগা ইভেন্ট বিশ্বকাপের পর্দা উঠবে লন্ডনের ওভালে। আর পর্দা নামবে ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে।

ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আজ তুলে ধরা হলো ‘কাউন্টি গ্রাউন্ড’ভেন্যুর পরিচিতি:

কাউন্টি গ্রাউন্ড টাউনটন, ট্যানটন: 
অবস্থান: টাউনটন সোমারসেট
প্রতিষ্ঠাকাল: ১৮৮২
ধারন ক্ষমতা: ৮,৫০০ (ইন্টারন্যাশনালের জন্য ১২,৫০০)
স্বত্ত্বাধিকারী: সোমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাব
টেন্যান্টস ইংল্যান্ড মহিলা ক্রিকেট দল (২০০৬ সাল থেকে)
প্রথম ওয়ানডে: ১১ জুন ১৯৮৩  (ইংল্যান্ড বনাম শ্রীলংকা)
শেষ ওডিআই:  ২৬ মে ১৯৯৯ (ভারত বনাম শ্রীলংকা)
শুধুমাত্র টি-টোয়েন্টি: ২৩ জুন ২০১৭ (ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা)

 

 

সোমারসেটের ট্যানটন এলাকায় অবস্থিত আন্তর্জাতিক মানসম্পন্ন ক্রিকেট মাঠ কাউন্টি গ্রাউন্ড। ১৮৮২ সাল থেকে এ মাঠে সোমারসেট দল নিজেদের খেলা আয়োজন করে আসছে। প্রায়োরি ব্রিজ রোড ও সেন্ট জেমস স্ট্রিটের মাঝামাঝি এলাকায় অবস্থিত মাঠটির দর্শক ধারন ক্ষমতা ১২,৫০০। ১৯৮৩ সালের বিশ্বকাপের গ্রুপ-পর্বের খেলায় স্বাগতিক ইংল্যান্ডরে মুখোমুখি হয় শ্রীলংকা। এর মধ্যদিয়ে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট খেলা এ মাঠে অনুষ্ঠিত হয়। এছাড়াও, ১৯৯৯ সালের বিশ্বকাপ প্রতিযোগিতায় গ্রুপ-পর্বের দুই খেলার আয়োজন করা হয়েছিল এ মাঠে। 

 

 

আসন্ন বিশ্বকাপের দ্বাদশ আসরের তিনটি ম্যাচ এ মাঠে অনুষ্ঠিত হবে। ৮ জুন কাউন্টি গ্রাউন্ডে নিউজিল্যান্ডের মোকাবিলা করবে আফগানিস্তান। চার দিন পর ১২ জুন অস্ট্রেলিয়া পাকিস্তান মুখোমুখি হবে। কাউন্টি গ্রাউন্ডের শেষ ম্যাচ তথা বাংলাদেশের ষষ্ঠ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে মোকাবিলা করবে টাইগাররা।