• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে পাঁচ ম্যাচের ভেন্যু ‘দ্য রোজ বোল’

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ মে ২০১৯  

আইসিসি বিশ্বকাপের দ্বাদশ আসরের আয়োজক ইংল্যান্ড ও ওয়েলস। দু’দেশের ১০টি শহরে ১১টি ভেন্যুতে হবে মোট ৪৮ টি ম্যাচ। ৪৬ দিনের এ ইভেন্টে দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ। টুর্নামেন্টে অংশ নেয়া ১০ দল প্রত্যেকে একে অন্যের মুখোমুখি হবে একবার করে। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা চার দল খেলবে সেমিফাইনালে।

প্রায় দেড় মাসের এ মেগা ইভেন্ট বিশ্বকাপের দ্বাদশ আসরের পর্দা উঠবে লন্ডনের ওভালে ৩০ মে। আর পর্দা নামবে ১৪ জুলাই লর্ডসে।

ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আজ তুলে ধরা হলো ‘দ্য রোজ বোল’ভেন্যুর পরিচিতি:

 

 

রোজ বোল, সাউদাম্পটন:
অবস্থান: ওয়েস্ট অ্যান্ড হ্যাম্পশায়ার
প্রতিষ্ঠাকাল: ২০০১
ধারণ ক্ষমতা: ১৫,০০০ (অস্থায়ী আসনে নিয়ে ২৫,০০০)
স্বত্ত্বাধিকারী: ইস্টলেই বোরা কাউন্সিল
একমাত্র টেস্ট:  ১৬-২০ জুন ২০১১: ইংল্যান্ড বনাম শ্রীলংকা
প্রথম ওডিআই: ১০ জুলাই ২০০৩: দক্ষিণ আফ্রিকা বনাম জিম্বাবুয়ে
শেষ ওডিআই: ২ জুন ২০১৯ 

দ্য রোজ বোল ইংল্যান্ডের হ্যাম্পশায়ার কাউন্টির ওয়েস্ট এন্ডে অবস্থিত আন্তর্জাতিক ক্রিকেট মাঠ। অনেকে হ্যাম্পশায়ার বোল নামেও চেনে। ২০০১ সাল থেকে এই মাঠে আন্তর্জাতিক ক্রিকেট খেলা নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি প্রতিযোগিতার বেশ কয়েকটি খেলা আয়োজনের দায়িত্ব পায় রোজ বোল কর্তৃপক্ষ। এই মাঠে এখন পর্যন্ত দুইটি টি-টোয়েন্টির পাশাপাশি ২০১১ সালে ইংল্যান্ড বনাম শ্রীলংকার মধ্যকার টেস্টও অনুষ্ঠিত হয়। এই মাঠে গ্যালারিতে দর্শক ধারণের ক্ষমতা ২৫ হাজার। 

 

 

আসন্ন বিশ্বকাপে রোজ বোলে অনুষ্ঠিত হবে পাঁচটি ম্যাচ। ৫ জুন দক্ষিণ আফ্রিকা ও ভারত এবং ১০ জুন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। চার দিন পর ১৪ জুন ফের মাঠে নামবে ক্যারিবিয়ানরা। আর তাদের প্রতীক্ষায় স্বাগতিক ইংল্যান্ড। রোজ বোলে ২২ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচটি খেলবে ভারত। প্রতিপক্ষ আফগানিস্তান। আর এ মাঠের শেষ ম্যাচে ২৪ জুন আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ।