• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২ জুন ২০১৯  

বিশ্বকাপ ২০১৯ এর চতুর্থ দিনে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন। মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকার। টসে জিতে ব্যাটিং নিয়েছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

রোববার (০২ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ওভালে শুরু হবে ম্যাচটি।

চলতি বিশ্বকাপে এরইমধ্যে এক ম্যাচ খেলে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক ইংলিশদের কাছে সে ম্যাচে পাত্তাই পায়নি আফ্রিকার দলটি। যা বাংলাদেশের জন্য ইতিবাচক হতে পারে। তবে মাঠের লড়াইটাই আসল। আগের ম্যাচের ফলাফল দিয়ে কোনো ধারণা করা ঠিক হবে না।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ২১বারের মুখোমুখি দেখায় বাংলাদেশ জয়ী হয়েছে ৩ বার, ১৭ বার জিতেছে দক্ষিণ আফ্রিকা, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। বিশ্বকাপে ৪ বারের দেখায় বাংলাদেশ জিতেছে একবার আর দক্ষিণ আফ্রিকা ৩ বার। শুধু ২০০৭ বিশ্বকাপে ৮৭ রানে জিতেছিল টাইগাররা।

ডেল স্টেইনের অনুপস্থিতি একটু হলেও ম্যাচে প্রভাব ফেলবে, তা আগেই স্বীকার করেছেন প্রোটিয়া দলপতি ডু-প্লেসিস। তারপরেও বাংলাদেশের বিরুদ্ধে নিজেদের অন্যান্য বোলারদের নিয়েই এগোনোর ইচ্ছে তাদের।

ব্যাট হাতে মুশফিকুর রহিমের ফর্ম বাংলাদেশের জন্য ইতিবাচক এবং সাকিব আল হাসান সহ অন্যান্যরা জ্বলে উঠলে বদলে যেতে পারে ম্যাচের ধরন। আর পুরনো রূপে ফিরলে কাটার মাস্টার মোস্তাফিজ ব্যাটসম্যানদের জন্য অত্যন্ত অস্বস্তিকর হয়ে উঠতে পারেন। তাই মুখোমুখি লড়াইয়ে এবার নিজেদের খানিকটা এগিয়ে নেবার কথা ভাবতেই পারে টাইগাররা।

বাংলাদেশের স্কোয়াড:

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ও মোস্তাফিজুর রহমান,

দক্ষিণ আফ্রিকার স্কোয়াড:

কুইন্টন ডি কক, এইডেন মার্করাম, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, জেপি ডুমিনি, আন্দিলে ফেলুকায়ো, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির।