• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মসজিদে গিয়ে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিলো গাজীপুর পুলিশ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

পরিবার ও সমাজে শান্তি ফিরিয়ে আনা এবং বিভিন্ন ধরনের অপরাধ প্রতিরোধে ব্যতিক্রম এক উদ্যোগ নিয়েছে গাজীপুর জেলা পুলিশ। অশান্তি চরম পর্যায়ে  চলে যাওয়া ও অপরাধ প্রবণতা বৃদ্ধি রোধে ২২ কারণ চিহ্নিত করেছে পুলিশ। সাধারণ মানুষের কাছে এ সব কারণ তুলে ধরে সেখান থেকে পরিত্রাণের জন্য পুলিশ সদস্যরা জেলার পাঁচটি থানা এলাকার ৫ হাজার ৬৭ মসজিদে গিয়ে মুসল্লীদেরকে সচেতন করার উদ্যোগ গ্রহণ করেছেন। জুমার খুৎবা দেওয়ার আগে মসজিদে উপস্থিত হয়ে দক্ষ ও বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত একজন করে পুলিশ কর্মকর্তা কথা বলছেন মুসল্লীদের উদ্দেশে।

শ্রীপুরের ভাংনাহাটী এলাকার হাজী আবদুস ছাত্তার জামে মসজিদে শুক্রবার জুমার খুদবা দেওয়ার আগে এ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। একই সঙ্গে জেলার অন্তত ৩৫টি জামে মসজিদে গিয়ে পুলিশ কর্মকর্তারা একই সময় মুসল্লীদেরকে সচেতন করেছেন।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ রাসেল শেখ জানান, বাড়ির ভাড়াটিয়াদের পরিচয় ফরম পূরণ কেন করতে হবে, ৯৯৯ নাম্বারে ফোন করে নিজের সমস্যা জানানোর উপকার, বিট পুলিশিং কী ও কেন, সাইবার ক্রাইম, সিসি ক্যামেরা স্থাপনের সুফল, ইভটিজিং, বাল্য বিয়ে বন্ধ, কোনো গুজবেই কান না দেওয়াসহ মানব জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ২২টি অধ্যায় সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করা হচ্ছে। এতে তাদের মধ্যে সচেতনতা তৈরি হচ্ছে। যার ফলে সমাজে অপরাধের প্রবণতা অনেক কমে আসবে।

আলী হোসেন নামে এক মুসল্লী বলেন, এই উদ্যোগটা আরো আগেই নেওয়া উচিত ছিল। এতে সাধারণ মানুষের কাছে পুরো বিষয়টি পৌঁছে যাবে। পরিবারের কাছে গিয়ে মুসল্লীরাও আলোচনা করবে।


এ বিষয়ে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বলেন, পরিবার ও সমাজ থেকে অপরাধ প্রতিরোধে এ উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছি। পুলিশ সদস্যরা নিষ্ঠা ও সততার সঙ্গে এ দায়িত্বটি পালন করছেন। একে একে ঢাকা রেঞ্জের সব মসজিদেই এই সচেতনতা চালানো হবে।