• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

সরকারের সমালোচনা করাকে ব্রত হিসেবে নিয়েছে বিএনপি: কাদের

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৩ জুন ২০২০  

শুধু বাজেট নয়, সরকারের যেকোনো কাজের সমালোচনাকে বিএনপি ব্রত হিসেবে বেছে নিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার নিজ সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। 

ওবায়দুল কাদের বলেন, করোনা সংকটময় পরিস্থিতিতে শেখ হাসিনার সরকার গণমুখী বাজেট উপস্থাপন করেছে। সংকটকালে মানুষের আত্মবিশ্বাস বৃদ্ধি ও অর্থনৈতিক উত্তরণের এ বাজেট উপস্থাপন করা হয়েছে। এ বাজেট নিয়েও বিএনপি গতানুগতিক সমালোচনার বৃত্তে আবর্তিত। জনমানুষের আকাঙ্ক্ষা, মনের ভাষা শেখ হাসিনা বুঝতে পারেন। যা বিএনপি বুঝতে পারে না। তাই মানুষের সুরক্ষার পাশাপাশি অর্থনীতি পুনরুদ্ধারের মাধ্যমে অভীষ্ট লক্ষ্য অর্জনের প্রামান্য উপস্থাপন এই বাজেট। শুধু বাজেট নয়, সরকারের যেকোনো কাজের সমালোচনাকে বিএনপি ব্রত হিসেবে বেছে নিয়েছে।  

এতো বড় একটি বাজেট প্রণয়নে সরকারের প্রশংসা করতে বিএনপি নিদারুণ কৃপণতার পরিচয় দিয়েছে। সমালোচনার জন্য সমালোচনা না করে, সরকারের জনহিতকর কাজে এবং বাজেট বাস্তবায়নে বিএনপিসহ সবার সহযোগিতা কামনা করেন তিনি। 

পরিবর্তিত পরিস্থিতিকে বিবেচনায় রেখে মির্জা ফখরুল ইসলাম আলমগীর গঠনমূলক সমালোচনা করলে সেটা বাস্তবসম্মত হতো উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গঠনমূলক সমালোচনা না করে তারা আগে ভাগে ঠিক করা মনগড়া, গতানুগতিক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বিএনপি বাজেটে স্বাস্থ্যখাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের কথা বলেছেন। কিন্তু বাজেট বাস্তবায়নের সক্ষমতা কথা বিবেচনায় থাকলে তিনি এত সহজে বলতে পারতেন না। রাজনৈতিক বিবেচনায় আকস্মিকভাবে আউট অফ বক্স কোনো বরাদ্দ দিলে সেটা চোখ ধাঁধানো হলেও বাস্তবসম্মত নয় বলে জানান তিনি।

জনগণের যাতে কষ্ট না হয়, সেজন্য শেখ হাসিনা সরকার জনকল্যাণমূলক, জীবনঘনিষ্ঠ খাতসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতেও বরাদ্দ বৃদ্ধি করেছে।  

শেখ হাসিনার সরকার দুর্নীতিকে প্রশ্রয় দেন না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সরকার দুর্নীতিকে প্রশ্রয় দেন না এটা শুদ্ধি অভিযানের মাধ্যমে প্রমাণিত। এবারের বাজেটে অপ্রদর্শিত টাকা নির্দিষ্ট হারে কর দিয়ে নিয়মিত করার সুযোগ দেয়ায় কিছু গতানুগতিক সমালোচনা পরিলক্ষিত হচ্ছে। কিন্তু যারা সমালোচনা করছেন, তারা নির্দিষ্ট কিছু এজেন্ডা সামনে রেখেই আসলে সমালোচনা করেন। অন্যদিকে সরকার বাস্তবতার নিরিখে জাতীয় অর্থনীতির সুনির্দিষ্ট কতিপয় খাতে বিনিয়োগের সুযোগ রেখেছে।  অর্থনীতির সব খাতে এ সুযোগ দেয়া হয়নি। করোনা সংকটে সুনির্দিষ্ট খাতগুলোতে গতিশীলতা ফিরিয়ে আনতে বিশেষ ব্যবস্থাপনায় এ সুযোগ রাখা হয়েছে। এতে দেশের টাকা দেশে বিনিয়োগের সুযোগ থাকবে। অর্থ পাচার বন্ধ হবে। এ সুযোগ দানের পাশাপাশি সরকার দুর্নীতি বিরোধী কার্যক্রম জোরদার করেছে।