• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

জাবিতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০১৯  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের আয়োজনে ‘সমতা ও সংহতি নির্ভর সর্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা’ এ প্রতিপাদ্যে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে ‘বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৯। এ উপলক্ষে গতকাল রবিবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০ টায় বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘স্বাস্থ্য অমূল্য সম্পদ। স্বাস্থ্য রক্ষা ও স্বাস্থ্য সচেতন হওয়া সকলের জন্যই জরুরি। প্রত্যেকে স্বাস্থ্যবান ও সুস্থ জীবনযাপন করলে জাতির প্রতি আমরা আনন্দচিত্তে দায়িত্ব পালন করতে পারব। অসুস্থ মানুষের পক্ষে নিজের পরিবারের প্রতি যেমন যত্নবান হওয়ার সুযোগ থাকে না তেমনি জাতির প্রতিও সে মনোযোগী হতে পারে না। তাই সবার জন্য স্বাস্থ্যবান ও সুন্দর জীবন কাম্য।’ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে থেকে সর্বোচ্চ সেবা নিতে পারে, সে ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে কর্মরত চিকিৎসকদের তাগিদ দেন এবং স্বাস্থ্য বিষয়ে সচেতনা বৃদ্ধির জন্য বিভিন্ন সেমিনার, সিম্পজিয়ামের আয়োজন করতে বলেন।

উদ্বোধন শেষে পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সামনে থেকে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে বিভিন্ন বিভাগের প্রায় সাড়ে তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এদিকে বিভাগটির শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মুন্নি চত্বরে দিনব্যাপী প্রাথমিক স্বাস্থ্যসেবারও আয়োজন করেছে।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত প্রধান মেডিক্যাল অফিসার ডা. মো. শামছুর রহমানসহ বিপুল সংখ্যক ছাত্র শিক্ষক অফিসার কর্মচারীরা।