• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

মানিকগঞ্জে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩ জুলাই ২০১৯  

মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর মেঘশিমুল এলাকায় ব্যক্তি মালিকানাধীন জায়গা থেকে খননযন্ত্র (ড্রেজার) দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বুধবার (২৬ জুন) উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন।

অভিযোগের সূত্রে জানা যায়, ঢাকার ধামরাই উপজেলা আনন্দনগর গ্রামের কুদ্দুস খান এবং মজিদ খান দুই ভাই। তাদের মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর মেঘশিমুল মৌজায় ১৭২ নম্বর খতিয়ানে ৫৯৪, ৬৮৯, ৬৮৬ এবং ৬৮৭ নম্বর আরএস দাগে তাদের ২১৫ শতক জমি রয়েছে। ড্রেজার দিয়ে তাদের ওই জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন জেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম সুমনসহ আরও তিন ব্যক্তি।

কুদ্দুস খান বলেন, বালু উত্তোলনের খবর পেয়ে সম্প্রতি তারা দুই ভাই ঘটনাস্থলে গিয়ে বালু উত্তোলনে বাধা দেওয়ার চেষ্টা করেন। এতে বালু উত্তোলনকারীরা তাদেরকে নানারকম হুমকি দেন। প্রতিকার পেতে তারা উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন।

 

গতকাল মঙ্গলবার সরেজমিনে দেখা গেছে, দুইজন শ্রমিক খননযন্ত্র দিয়ে বালু উত্তোলন করছেন। এরপর পাইপের মাধ্যমে এসব বালু দিয়ে আশপাশের নিচু জায়গায় ভরাট করা হচ্ছে।

স্থানীয় জাগীর মেঘশিমুল এলাকার কৃষক মো. কাজিমুদ্দিন, জাহাঙ্গীর আলম কেশা ও আলেয়া বেগম বলেন, ড্রেজার দিয়ে মাটি কাটার কারণে তাদের জমিসহ আশপাশের জমিও ধসে পড়ার উপক্রম হয়েছে। কিন্তু ড্রেজার ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় তারা তাদের বিরুদ্ধে কথা বলতে সাহস পান না।

অভিযুক্ত জেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম সুমন বলেন, যারা অভিযোগ করেছেন, তারা তিন ভাই। অভিযোগকারী দুই ভাই অপর ভাই রশিদ খানের কাছে ওই জায়গা বিক্রি করেছেন। রশিদ খানের কাছ থেকে ওই জায়গা কিনে বালু তুলছি।

এই ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন সরদার বলেন লিখিত অভিযোগ পাওয়ার পর বালু উত্তোলন বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। পুনরায় বালু উত্তোলন করা হলে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।