• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

জাবিতে ছাত্র ইউনিয়নের সংহতি সমাবেশ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২৩  

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষের প্রতি সমর্থন জানিয়ে সংহতি সমাবেশ করেছে ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদের নেতাকর্মীরা।

রবিবার (১৫ অক্টোবর) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

জগন্নাথ হল ট্র্যাজেডি এবং বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকটজগন্নাথ হল ট্র্যাজেডি এবং বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের যুগ্ম আহ্বায়ক হাসিব জামানের সঞ্চালনায় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান ধ্রুব বলেন, ‘ফিলিস্তিনে যে সংকট তা আজ সারা বিশ্বকে আক্রান্ত করেছে। 

আমরা সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ফিলিস্তিনের সমর্থনে এখানে দাঁড়িয়েছি। এটা সাম্প্রদায়িক বা নীতিগত কোন লড়াই নয়। এটা একটা মানবিক বিপর্যয়। এ বিপর্যয় রোধে আমরা বিশ্ববাসীকে এগিয়ে আসার আহ্বান জানাই।’

জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ সম্পাদক মাহফুজুল ইসলাম মেঘ বলেন, ‘ফিলিস্তিন সংকটে এখানে এক পক্ষে দখলদার ও অপরপক্ষে নির্যাতিত। ইসরায়েলিরা এমন একটা জাতি যারা নিরপরাধ মানুষেরও ঘর-বাড়ি কেড়ে নিয়েছে। তাদেরকে পাকিস্তানি দখলদার বাহিনীর সাথে তুলনা করা যেতে পারে। দুঃখজনক ব্যাপার এ ইস্যুতে আমাদের সরকার কোন কথা বলছে না। মনে রাখা দরকার, আমরা নিজেরাও এমন সময় পার করে এসেছি। আমাদের ফিলিস্তিনের সাধারণ মানুষের পক্ষে দাঁড়ানো উচিত।’

সংকটেও সম্ভাবনাময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়সংকটেও সম্ভাবনাময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়
সমাপনী বক্তব্যে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের আহ্বায়ক আলিফ মাহমুদ বলেন, ‘পশ্চিমাদের আগ্রাসী মনোভাবের কারণে দেশে দেশে অশান্তি সৃষ্টি হয়েছে। 

ফিলিস্তিনে ইসরায়েলি দখলদার বাহিনী হামলা চালিয়ে ফিলিস্তিনের ভূমি দখলের জন্য মরিয়া হয়ে উঠেছে। এ অভিযানে ৪ লাখ মানুষ বাস্তচ্যুত হয়েছে। এটা সুস্পষ্ট আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আমরা আশা করি, ফিলিস্তিনের মুক্তকামী জনগন একদিন স্বাধীন হবে। নিজেদের মাতৃভূমি রক্ষায় তাদের এ সংগ্রাম সফল হবে। আমরা ফিলিস্তিনে গণহত্যার আন্তর্জাতিক আইনে বিচার দাবি করছি।’ সমাবেশে বক্তারা ফিলিস্তিনে ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের অবসান এবং ফিলিস্তিনের অধিকার প্রতিষ্ঠায় বিশ্ব নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করেন।