• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ভয়-ভীতির ঊর্ধ্বে কাজ করছে বিএসটিআই: শিল্পমন্ত্রী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ জুলাই ২০১৯  

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে পণ্য ও সেবার গুণগত মান সুরক্ষায় বিএসটিআই সব ধরণের ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করছে। এভাবে নিম্নমান, ভেজাল পণ্য, ওজন-পরিমাপে কারচুপি রোধে বিএসটিআইকে সর্বোচ্চ সাহসিকতার সঙ্গে ভূমিকা রাখতে হবে।

বৃহস্পতিবার কক্সবাজারে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) জেলা অফিস উদ্বোধনী শেষে বিয়াম ফাউন্ডেশনে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

 

 

শিল্পমন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় বিএসটিআই’র সেবা পৌঁছে দিতে সরকার জেলা পর্যায়ে বিএসটিআই’র অফিস স্থাপনের পরিকল্পনা নিয়েছে। এরই অংশ হিসেবে কক্সবাজারসহ ময়মনসিংহ, রংপুর, ফরিদপুর, কুমিল্লায় বিএসটিআই’র অফিস-কাম-ল্যাবরেটরি ভবন স্থাপন করা হয়েছে। এ ছাড়া আরো ১২টি জেলায় বিএসটিআই’র অফিস স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।

তিনি বলেন, বিএসটিআই’র অফিস স্থাপনের ফলে এ কক্সবাজারের জনগণ সঠিক মানের পণ্য ও সেবা পাবে। একই সঙ্গে এ এলাকায় আন্তর্জাতিক মানের শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এতে স্বাগত বক্তব্য রাখেন বিএসটিআই’র মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন ও সভাপতিত্ব করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মফিজুল হক। এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কক্সবাজার-৩ আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, বিএসটিআই’র পরিচালক (প্রশাসন) ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. তাহের জামিলসহ শিল্প মন্ত্রণালয় ও বিএসটিআই’র ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার বিএসটিআইকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। বিএসটিআইও সরকারের অভিপ্রায় সফল করতে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যহত রেখেছে। অসাধু ব্যবসায়ীদেরকে বিএসটিআই তার নিজস্ব আইনে শাস্তি দিচ্ছে।

এ সময় তিনি বিএসটিআই’র কর্মকর্তাদের নির্ভয়ে-নির্দিধায়, হুমকি-ধুমকি অগ্রাহ্য করে কার্যক্রম অব্যহত রাখার আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে বিএসটিআই’র মহাপরিচালক বলেন, জনগণের মাঝে বিএসটিআই’র কাজের সফলতা পৌঁছে দিতে হলে বিএসটিআই’র একক প্রচেষ্টা যথেষ্ঠ নয়। এ জন্য উৎপাদনকারী থেকে শুরু করে ভোক্ত পর্যন্ত সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।