• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ফেরানোর আপ্রাণ চেষ্টায় বিএনপি, বহিষ্কৃতদের ‘না’

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ মে ২০১৯  

তৃণমূলের দুর্দশা বিবেচনায় দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে অংশ নেয়া তৃণমূল নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে দলে ফিরিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে বিএনপি। পাশাপাশি তাদের সবাইকেই স্বপদে ফিরিয়ে নেয়ার কথাও বলা হচ্ছে। কিন্তু আত্মসম্মানের প্রশ্নে বহিষ্কৃতদের অধিকাংশই দলে ফিরতে অসম্মত বলে জানা গেছে। সূত্র বলছে, অনেকেই রাজনীতি ছেড়ে দিয়ে ব্যবসায় মনোযোগ দিয়েছেন। ফলে তারা আর রাজনীতির মধ্যে ঢুকতে চান না।

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে কেন্দ্রীয় বিএনপি যখন নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত থাকতে কড়া নির্দেশ দেয় তখন তৃণমূল নেতারা বারবার কেন্দ্রকে জনগণের প্রত্যাশা সম্বন্ধে জানায়। পাশাপাশি নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দিতে অনুরোধ করেন। পরে জনগণের চাপ বিবেচনায় তারা নির্বাচনে অংশ নিলে দল তাদের বহিষ্কার করে। যাদের বহিষ্কার করা হয় তারা প্রত্যেকেই স্থানীয় পর্যায়ে প্রভাবশালী নেতা।

দলীয় সূত্র বলছে, সংরক্ষিত নারী আসনে এমপি মনোনয়ন দেয়ার পর বগুড়া-৬ উপনির্বাচনে অংশ নেয়ার বিষয়েও ইতিবাচক সিদ্ধান্ত এবং বিএনপির বিজয়ী প্রার্থীদের সংসদে যোগ দেয়াসহ বিভিন্ন ইস্যুতে আগের অবস্থান থেকে সরে আসায় বহিষ্কৃতদের স্বপদে ফিরিয়ে আনার বিষয়টি যৌক্তিক মনে করছেন দলীয় হাইকমান্ড। তবে কোনো কোনো নেতা দলে ফিরতে চাইলেও অধিকাংশ নেতা এর বিপক্ষে।

এ বিষয়ে মৌলভীবাজার জেলা যুবদল (সাবেক) সহসভাপতি লিটন আহমেদ বলেন, শুধু বিএনপি নয়, রাজনীতিতেই ফিরতে চাই না। সারাদেশে যেসব নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছিলো সবার সঙ্গেই যোগাযোগ করেছি তাদের অধিকাংশই আর রাজনীতিতে জড়াবেন না। অর্থাৎ যদি স্পষ্ট করে বলি তবে বলতেই হয়, উপজেলা নির্বাচনকে নিয়ে দলের প্রতি আমাদের আর ভক্তি নেই। নির্বাচনে অংশগ্রহণের অনুমতি চেয়ে আমরা যথেষ্ট পরিমাণ অনুরোধ করেছিলাম। জনগণের চাপের কথা বলেছিলাম। কিন্তু কোনো কথাই তারা কানে তোলেনি। এখন নিজেরা যখন সিদ্ধান্ত পরিবর্তন করে বগুড়া-৬ আসনে উপ-নির্বাচনে অংশ নিচ্ছে তখন আমাদের ফিরিয়ে নিতে চাইছে। রাজনীতি খেলাঘর না, যখন ইচ্ছে গড়লাম আর যখন ইচ্ছে ভেঙে দিলাম।