• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ড. জসিম উদ্দিন নদভীর ইন্তেকাল

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১১ এপ্রিল ২০১৯  

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জামিয়া দারুল মাআরিফ আল ইসলামিয়ার সহকারী পরিচালক ও মুহাদ্দিস, প্রখ্যাত আরবি ভাষাবিদ ড. মাওলানা জসিম উদ্দিন নদভী (৫১) হৃদক্রিয়ায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি ওমরা পালনে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় ছিলেন। সেখানের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৮ এপ্রিল শেষ রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ মেয়ে, ১ ছেলে, ছাত্র-শিক্ষক ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান। তার বড় মেয়ে জামাতাসহ সৌদি আরবে থাকেন।

মাওলানা জসিম উদ্দিন নদভী জামিয়া দারুল মাআরিফ আল ইসলামিয়া চট্টগ্রামের পরিচালক (অধ্যক্ষ) উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ ইসলামিক স্কলার আল্লামা সুলতান আহমদ যওক নদভীর জামাতা। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী হিসেবে হাতপাখা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন।

১৯৯৭ সালে মাওলানা জসিম উদ্দিন নদভী মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ডিগ্রী নেন। এর আগে ১৯৯০ সালে ভারতের বিখ্যাত বিদ্যাপীঠ দারুল উলুম নদওয়াতুল উলামা লক্ষ্ণৌ থেকে আরবি ভাষা সাহিত্যে ডিপ্লোমা সম্পন্ন করেন।

ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া থেকে ২০০৮ সালে আল কোরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ হতে এমফিল ডিগ্রি অর্জন করেন।

লেখক, গবেষক মাওলানা জসিম আরবি সাহিত্যের শিক্ষক ও আন্তর্জাতিক ইসলামি সাহিত্য সংস্থা থেকে প্রকাশিত মাসিক আল-হকের সহ-সম্পাদক ছিলেন।

মাওলানা জসিম উদ্দিন নদভীর ইন্তেকালে দেশের প্রখ্যাত আলেমগণ শোক প্রকাশ করেন। মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোকাহত স্বজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য যে, ড. মাওলানা জসিম উদ্দিন নদভীকে মক্কা মুকাররমায় অসংখ্য সাহাবা রাদিয়াল্লাহু আনহুমদের স্মৃতিবিজড়িত শেষ আশ্রয়স্থল জান্নাতুল মুআল্লায় দাফন করা হয়।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা ইলমে দ্বীনের এ খাদেমকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আল্লাহুম্মা আমিন।