• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ফাইভ জি সেবার জন্য প্রস্তুত বাংলাদেশ: মোস্তাফা জব্বার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ জুলাই ২০১৯  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে ফাইভ জি সেবা দেয়ার জন্য অবকাঠামোগত ভাবে প্রস্তুত আছি। কিন্তু সারা বিশ্বে এখনো ফাইভ জি’র মান নির্ধারণ হয়নি বলে সেবাটি চালু করতে পারছি না।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্মার্টফোন ও ট্যাব এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় মন্ত্রী বলেন, স্মার্টফোনের ওপর ১৫ শতাংশ ভ্যাট পরিকল্পতি একটি সিদ্ধান্ত ছিল। আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য হচ্ছে, এই দেশ চিরকাল আমদানি নির্ভর হয়ে থাকতে পারে না। দেশ অনেক এগিয়ে যাওয়ার পর উৎপাদকের দেশ হতে পারবে না এটা মেনে নেয়া যায় না।

মোস্তাফা জব্বার বলেন, সেদিন আর দূরে নয় জনগণকে সরকারি সেবা নেয়া বা পাওয়ার ক্ষেত্রে ব্যবহার হবে এই স্মার্টফোন। বাংলাদেশে বর্তমানে ৯ থেকে ১০ কোটি মোবাইল হ্যান্ডসেট ব্যবহার হয়; তার মাত্র ৩০ ভাগ স্মার্টফোন। আগামী দুই বছরের মধ্যে বাকি জায়গা স্মার্টফোনের দখলে চলে আসবে। এই চাহিদা পূরণে এখনি স্থানীয়ভাবে স্মার্টফোন উৎপাদনের কথা চিন্তা করতে হবে।

তিনি বলেন, যারা এখনো আমদানি নির্ভর ব্যবসার কথা চিন্তা করছেন তারা নতুন করে ভাবা শুরু করুন। এখনি সময় স্থানীয় উৎপাদনের দিকে নজর দেয়ার। যেখানে আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে সেখানে এখানে উৎপাদন করে রফতানি করলে ১০ শতাংশ নগদ সহায়তা দেবে সরকার। যা আশপাশের কোনো দেশ দেয় না। স্থানীয় উৎপাদনকারীরা সব ধরনের সুবিধা পাবেন তা আমি নিশ্চিত করে বলতে চাই।

মন্ত্রী বলেন, সরকার মোবাইল কেন্দ্রিক সেবার ক্ষেত্রে ফোকাস দিচ্ছে। বাংলাদেশে তৈরি হবে বিশ্বমানের স্মার্টফোন। সেদিন আর দূরে নয়। এরই মধ্যে অনেক প্রতিষ্ঠান স্মার্টফোন তৈরি শুরু করেছে।  

তিনি বলেন, ডিভাইসের সঙ্গে কনটেন্টের দিকেও নজর দিতে হবে। কারণ সব ধরনের ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে দরকার নিরাপদ ইন্টারনেট। আর নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে পারলেই দেশ আরো এগিয়ে যাবে। সরকার নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার লক্ষ্যেই কাজ করছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্যামসাং বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার স্যাংওয়ান ইউন, হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সেলস ডিরেক্টর সালাহউদ্দীন সানজি, অপো বাংলাদেশের ব্র্যান্ড হেড আইয়োনো, ডিএক্স টেল লিমিটেডের হেড অব রিটেইল অপারেশন জেএম হাসান সাইফ, ভিভো বাংলাদেশের হেড অব প্রোজেক্ট  অ্যান্ড অপারেশন অ্যাঙ্গাস, স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ডিরেক্টর (টেলিকম বিজনেস) সাকিব আরাফাত এবং এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

এর আগে সকাল ১০টা থেকে শুরু হয় ‘স্মার্টফোন ও ট্যাব এক্সপো (সামার) ২০১৯’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিন ব্যাপি এই মেলা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।