• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

জাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

‘ভাবনা যদি গণিত হয়, গণিত নিয়ে কিসের ভয়!’ এই স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব ৬ষ্ঠ বারের মত আয়োজন করতে যাচ্ছে ৩ দিন ব্যাপী ‘৬ষ্ঠ জে.ইউ.এস.সি জাতীয় গণিত অলিম্পিয়াড-২০১৯’।  শুক্রবার (১৮ অক্টোবর) ১ম দিনে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজে অলিম্পিয়েডের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২য় দিন থাকবে সায়েন্টিফিক মুভি শো, ক্ষুদে বিজ্ঞানীদের জন্য থাকছে টেলিস্কোপে মহাকাশ পর্যবেক্ষণ এবং ৩য় দিন থাকবে পুরষ্কার বিতরণী ও গুনীজন সম্মাননা অনুষ্ঠান।

বুধবার (১৬ অক্টোবর) দুপুর দুইটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সাংবাদিক সমিতির অফিসে এক সংবাদ সম্মেলনে ক্লাবের সভাপতি শরিফুল ইসলাম শরিফ এ তথ্য নিশ্চিত করেন।

৬ষ্ঠ গণিত অলিম্পিয়াডের কনভেনার তারেক আজিজ লিখিত বক্তব্য পাঠ করে বলেন,‘৬ষ্ঠ – ১২শ শ্রেণীর বাংলা ও ইংরেজি মাধ্যমের সকল শিক্ষার্থীর অংশ গ্রহণে  সারা দেশ থেকে প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠানের ৫০০০ শিক্ষার্থী অংশ গ্রহণ করবে। পরীক্ষা দুটি শিফটে অনুষ্ঠিত হবে। প্রথম শিফট সকাল ৯:৩০- ১০:৩০ (৬ষ্ঠ, ৯ম, ১২শ) এবং ২য় শিফট বেলা ১১:০০- ১২:০০ (৭ম, ৮ম, ১০ম, ১১শ)। প্রত্যেক শ্রেণী থেকে ১০ জন করে মোট ৭০ জনকে পুরষ্কৃত করা হবে। ৫০ নম্বরের এই পরীক্ষায় থাকবে ১৫টি এম সি কিউ (১ নম্বর), ৫ টি আই কিউ (১ নম্বর), ১০টি ছোট প্রশ্ন (২ নম্বর), ১ টি উচ্চতর দক্ষতা মূলক (১০ নম্বর) প্রশ্ন।

এ ছাড়াও পরীক্ষার হলে কোন ধরনোর ইলেক্ট্রনিক ডিভাইস ব্যাবহার করতে না পারলেও ক্যালকুলেটর ব্যাবহার করতে পারবে। তিনি বলেন, ‘অলিম্পিয়াডের উদ্ভোধন করবেন দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. আমির হোসেন উপ-উপাচার্য (প্রশাসন), মুনীর চৌধুরি মহাপরিচালক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।
পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দীন। বিশেষ অতিথি হিসাবে থাকবেন দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, ইলিয়াস মৃধা ব্যাবস্থাপনা পরিচালক প্রাণ- আর.এফ.এল কোম্পানী লিমিটেড, অধ্যাপক ড. নুরুল আলম উপ-উপাচার্য (শিক্ষা), অধ্যাপক ড. খবির উদ্দিন প্রধান উপদেষ্টা জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব।

এ ছাড়াও পরিবেশ বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য তথ্য মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ ও পাটের জিনোম আবিষ্কারের স্বীকৃতি স্বরুপ ড. মাকছুদুল আলম (মরনোত্ত্বর)‘কে গুনীজন সম্মাননা প্রধান করা হবে।

প্রসঙ্গত ২০০৫ সালের ১৭ ই আগস্ট কিছু বিজ্ঞানপ্রেমী শিক্ষর্থীদের নিয়েই পথ চলা শুরু হয়েছিলো জাহাঙ্গীরনগর ইউনির্ভাসিটি সায়েন্স ক্লাবের। বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন কার্যক্রমের জন্য ২০১৮ সালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে নিবন্ধিত সংগঠন হিসাবে সদস্য পদ লাভ করে (নিবন্ধন নং গ-১৯১)। কিন্তু প্রথম থেকেই বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন কর্যক্রম করা হলেও গণিত অলম্পিয়াডের যাত্রা শুরু হয়নি। গণিত অলিম্পিয়েডের যাত্রা শুরু হয়েছিলো ২০১৪ সালে। ২০১৪ সালের ২৪ অক্টোবর সায়েন্স ক্লাব ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়(জাবি) গণিত বিভাগের যৌথ উদ্দ্যোগে প্রথম গণিত অলম্পিয়াড অনুষ্ঠিত হয়। প্রথম ও দ্বিতীয়বার সায়েন্স ক্লাব এবং গণিত বিভাগ যৌথ ভাবে অলিম্পিয়াডের আয়োজন করলেও পরবর্তীতে তারা আর সহযোগিতা করেনি।