• বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

স্বর্ণপদক পেলেন এবিএম আবদুল্লাহ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ মে ২০২৪  

কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা ও এর অধিকতর উন্নয়নের জন্য ‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ স্বর্ণপদক পেলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক, বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ। একই পুরস্কারে ভূষিত হয়েছেন জন হপকিনস ইউনিভার্সিটির গেস্ট লেকচারার বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবির, গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক অধ্যাপক ডা. নাহিদ ফেরদৌস।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কমিউনিটি ক্লিনিকের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছ থেকে তারা স্বর্ণপদক গ্রহণ করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট্রি বোর্ডের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। অনুষ্ঠানে ‘স্মার্ট কমিউনিটি ক্লিনিক-কমিউনিটি ক্লিনিকের বিশ্বায়ন’ শীর্ষক একটি প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয়। রাষ্ট্রপতি সাহাবুদ্দিন কয়েকটি ফটোসেশনেও অংশ নেন। কালের কণ্ঠকে দেওয়া প্রতিক্রিয়ায় অধ্যাপক এবিএম আবদুল্লাহ বলেন, এই পুরস্কার পেয়ে আমি সত্যিই আনন্দিত। এজন্য কৃতজ্ঞতা মহান আল্লাহর প্রতি।

তিনি বলেন, কমিউনিটি ক্লিনিক থেকে প্রান্তিক জনগণকে স্বাস্থ্য সেবা দেওয়ার স্বপ্ন বাস্তবায়নকারী হলেন দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। স্মার্ট কমিউনিটি ক্লিনিক হচ্ছে প্রান্তিক জনগণের স্বাস্থ্য সেবা থেকে শুরু করে এর সঙ্গে সর্ম্পকিত সব কিছুকেই স্মার্ট করা। স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা তথা স্মার্ট কমিউনিটি ক্লিনিক বাস্তবায়নের মাধ্যমে আগামীর স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন সম্ভব। তিনি আরো বলেন, এটা বড় গর্বের বিষয় যে, আজ বিশ্বের অনেক দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই কমিউনিটি ক্লিনিকের আদলে তাদের দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছেন।