• বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

শুরু হচ্ছে স্থানীয় নির্বাচনের প্রচারণা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

কয়েকটি ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার নির্বাচনী প্রচারণা শুরু হচ্ছে শুক্রবার থেকে। আগামী ২৭ জুলাই ২৩ ইউপি ও ৩ পৌরসভার ভোট অনুষ্ঠিত হবে। এর বাইরেও কয়েকটি স্থানীয় উপনির্বাচন হবে।

নির্বাচন কমিশন (ইসি) জানায়, এ নির্বাচনে ৮ জুলাই (শুক্রবার) থেকে ২৫ জুলাই পর্যন্ত প্রার্থীরা প্রচার-প্রচারণা চালাতে পারবেন। স্থানীয় সরকারের এ নির্বাচনগুলোতে প্রার্থিতা প্রত্যাহারে শেষ দিন হচ্ছে ৭ জুলাই, প্রতীক বরাদ্দ ৮ জুলাই। অর্থাৎ ৮ জুলাই থেকে প্রার্থীরা প্রচারে নামতে পারবেন।


এই পর্বে সাধারণ নির্বাচন হবে তিন পৌরসভায়। তার মধ্যে রয়েছে- ঢাকা জেলার দোহার এবং জয়পুরহাটের পাঁচবিবি ও ক্ষেতলাল পৌরসভা। অপর তিন পৌরসভায় শূন্য পদে উপনির্বাচন হবে। সেগুলো হচ্ছে, ফরিদপুরের মধুখালী পৌরসভায় ৬ নং ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর, চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার ৯ নং ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর এবং মেহেরপুরের গাংনী পৌরসভায় ৭ নং ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর।

সিলেটের ওসমানীনগর ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। অপর দুই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে। এগুলো হচ্ছে- মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ও মেহেরপুর সদর উপজেলা।

১৯ ইউপিতে সাধারণ নির্বাচন হবে। এগুলো হচ্ছে- ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার হোসেনগাঁও, বাচৌঁর ও নন্দুয়ার; রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার রায়পুর, রামনাথপুর ও পীরগঞ্জ; পাবনার সাঁথিয়া উপজেলার করমজা; টাঙ্গাইলের সদর উপজেলার ছিলিমপুর, কাতুলী, মাহমুদনগর ও কাকুয়া; ফরিদপুর জেলার মধুখালী উপজেলার ডুমাইন, মেঘচামী ও আড়পাড়া; ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগরের কাইতলা (উত্তর); কুমিল্লার চান্দিনা উপজেলার মহিচাইল; চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার খাদেরগাঁও, বড়খেরী ও চরআবদুল্যাহ ইউনিয়ন।


অপর দিকে শপথ না নেওয়ায় ১৪টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে একই দিন উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।