• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

‘ম্যাচ জেতানোর মতো অনেক খেলোয়াড় আছে’

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৩  

ক্যারিয়ারের শুরুতেই বাংলাদেশ সফর করেছেন কেন উইলিয়ামসন। প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরিও করেছেন বাংলাদেশের মাটিতে। বিশ্বকাপে দীর্ঘ দিন ধরে চেনা এই প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে সতর্ক কিউই অধিনায়ক।  

চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে আজ বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে লড়বে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। খেলা শুরু দুপুর আড়াইটায়। চলতি আসরে এটিই বাংলাদেশের প্রথম দিবা-রাত্রির ম্যাচ।

এই মাঠে এখন পর্যন্ত হওয়া বিশ্বকাপের একমাত্র ম্যাচে দেখা গেছে স্পিনারদের দাপট। রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিনদের স্পিনে দুইশ’র আগে অলআউট হয় অস্ট্রেলিয়া। আজও যদি উইকেটে স্পিনারদের জন্য বাড়তি সহায়তা থাকে তাহলে নিশ্চিতভাবেই বাংলাদেশের বিপক্ষে কাজটা সহজ হবে না নিউজিল্যান্ডের। 

তবে শুধু চেন্নাইয়ের উইকেট-কন্ডিশন নয়, খেলা ভারতে হওয়ায় বাংলাদেশের চ্যালেঞ্জ সম্পর্কে সতর্ক উইলিয়ামসন। গতকাল সংবাদ সম্মেলনে সাকিবের দলকে সমীহ করেই কথা বলেন নিউজিল্যান্ড অধিনায়ক।উইলিয়ামসন বলেন, ‘নিশ্চিতভাবেই উপমহাদেশের এসব কন্ডিশনের সঙ্গে তারা (বাংলাদেশ) অনেক বেশি পরিচিত এবং তাদের দলে ম্যাচ জেতানোর মতো অনেক খেলোয়াড় আছে। আর আমি সব সময় একটা কথাই বলি, এরকম বৈশ্বিক টুর্নামেন্ট এলে দেখা যায়, প্রতি বছর এমন অনেক দল থাকে যারা কন্ডিশনভেদে ম্যাচ জেতানোর মতো খেলোয়াড়দের সহায়তায় একে অপরকে হারাতে পারে।’ 

বিশ্বকাপে পাঁচবারের দেখায় জয়ের স্মৃতি নেই বাংলাদেশের। তবে বাংলাদেশের মাটিতে টানা সাত ম্যাচ হারের বিব্রতকর অভিজ্ঞতাও রয়েছে কিউইদের।  উইলিয়ামসন বলেন, ‘হ্যাঁ প্রতিটি দল কিছুটা ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জ জানায়। আমি মনে করি, দল হিসেবে এটি গুরুত্বপূর্ণ যে, আপনি খেলার গুরুত্বপূর্ণ অংশগুলোর সঙ্গে নিবদ্ধ থাকার চেষ্টা করেন এবং সেগুলোর প্রতি নিবেদিত থাকতে চান। কারণ এটি লম্বা টুর্নামেন্ট। প্রতিটি ম্যাচই কঠিন। তাই নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করাটাই মূল ব্যাপার।’