• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

চবির দর্শন বিভাগের জমকালো আয়োজন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৩  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দর্শন বিভাগের ৫০ বছর পূর্তিতে আগামী সোমবার আন্তর্জাতিক কনফারেন্স ও মিলনমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো ‘Philosophy: Now and Here’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক কনফারেন্সে বিষয়বস্তু করা হয়েছে বর্তমান প্রেক্ষাপটে দর্শনের উপযোগিতাকে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানানো হয়।

ওই সংবাদ সম্মেলনে জানানো হয়, দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সে মোট ৭টি একাডেমিক সেশনে মূল প্রতিপাদ্যে ৫টি বিষয়বস্তু যথাক্রমে ‘পলিটিক্স, পিস, অ্যান্ড জাস্টিস’, ‘এথিকস ইন দ্য মডার্ন ওয়ার্ল্ড’, ‘ফিলোসফি অ্যান্ড এডুকেশন’, ‘মেটাফিজিক্যাল ইনকুইরিজ ইন দ্য কনটেমপরারি ওয়ার্ল্ড’ এবং ‘ফিলোসফি: ইন্টার ডিসিপ্লিনারি পারসপেকটিভ’ এর ওপর মোট ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে।  

এছাড়াও কেরিয়া বিশ্ববিদ্যালয়ের একাধিক গবেষক ছাড়াও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, বানারসি হিন্দু ইউনিভার্সিটি, আলিগড় মুসলিম ইউনিভার্সিটি, যাদবপুর ইউনিভার্সিটি, বর্ধমান ইউনিভার্সিটিসহ আরও বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে গবেষকরা কনফারেন্সে যোগ দেবেন। এছাড়া দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ আয়োজক প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপকরা কনফারেন্সে অংশ নেবেন।

পাশাপাশি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর ইউরোপীয় অধ্যাপকসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কনফারেন্সে প্রবন্ধ উপস্থাপন করবেন। এছাড়া কনফারেন্সে কী-নোট স্পিকার হিসেবে থাকবেন ভারতের কেরিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন মেথিউ। এবং অতিথি বক্তা পিএইচপির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান ও ইউনাইটেড বোর্ড সাউথ এশিয়ার প্রধান অধ্যাপক ড. মাহের স্পারজিয়ন উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে সুবর্ণজয়ন্তী ও আন্তর্জাতিক কনফারেন্স উদযাপন কমিটির আহ্বায়ক ও দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান, অধ্যাপক ড. মো. কোরবান আলী, সহযোগী অধ্যাপক ও আয়োজক কমিটির সদস্য সচিব মাছুম আহমেদ এবং ড. শিরিন আকতারসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।