• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করবে এসএইউ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ জুন ২০১৯  

ঢাকা: 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবে সাউথ এশিয়ান ইউনিভার্সিটি (সার্ক বিশ্ববিদ্যালয়)।

বুধবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন বাংলানিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, গত ১৪ জুন ভারতের নয়া দিল্লিতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ইউনিভার্সিটির (এসএইউ) ফিন্যান্সিয়াল এক্সপার্ট কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়টির চেয়ারপারসন ড. কবিতা এ শর্মার সভাপতিত্বে সার্কভুক্ত সাতটি দেশের (বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ) প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের প্রস্তাবটি উত্থাপন করেন। সভায় অংশগ্রহণকারী সদস্যরা এ প্রস্তাবকে স্বাগত জানান এবং সর্বসম্মতিক্রমে এটি অনুমোদিত হয়।

এ প্রসঙ্গে অধ্যাপক শাহ্ নওয়াজ আলি বলেন, ফিন্যান্সিয়াল এক্সপার্ট কমিটির দ্বিতীয় সভায় জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনের বিষয়টি তুলে ধরেন। এ উপলক্ষে সেমিনার, কর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব করেন। এর ব্যয়ভার বাংলাদেশ সরকার বহন করবে বলে তিনি অবহিত করেন।

তিনি আরও বলেন, পাকিস্তান প্রথমে এ প্রস্তাবের বিরোধিতা করলেও পরবর্তীতে সর্বসম্মতিক্রমে এটি অনুমোদিত হয়।

অধ্যাপক শাহ্ নওয়াজ আলি বলেন, দেশের বাইরে জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনের বিষয়টি বাংলাদেশের জন্য একটি বড় অর্জন হবে। এর মাধ্যমে বাংলাদেশের মহান নেতা ও স্বাধীনতার স্থপতির জীবনী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও তার অবদান সাকভুক্ত দেশগুলোসহ বিশ্বের তরুণ প্রজন্ম জানতে পারবে।

পাশাপাশি এ আয়োজন শান্তিপূর্ণ ও সমৃদ্ধ সার্ক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং পারস্পারিক সম্পকের্র উন্নয়ন ঘটবে বলে তিনি মনে করেন।

সাউথ এশিয়ান ইউনিভার্সিটি সার্কভুক্ত আটটি দেশের সমন্বয়ে গঠিত। ২০০৫ সালে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক এ বিশ্ববিদ্যালয়টি ২০১০ সালে একাডেমিক কার্যক্রম শুরু করে।