• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

শিশুবান্ধব নগরী গড়ে তোলার প্রত্যাশা আতিকুলের

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ আগস্ট ২০১৯  

আধুনিক ও শিশুবান্ধব ঢাকা গড়ে তোলার লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের সঙ্গে ‘মিট মাই মেয়র’ শিরোনামে শিশু ও যুব সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

নগর পরিকল্পনায় শিশুদের মতামত ও চিন্তার প্রতিফলন ঘটাতে আয়োজন করা হয় এই সংলাপে শিশু ও যুবকগণ ভবিষ্যতের ঢাকা শহরকে নিয়ে তাদের প্রত্যাশা এবং এ বিষয়ে তাদের প্রস্তাবনা নিয়ে নগরপিতার সঙ্গে সরাসরি কথা বলেন।

রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১০০ শিশু-কিশোর ও যুবকের অংশগ্রহণে বুধবার দিনব্যাপী ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

রাজউক প্রণীত ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) অনুযায়ী প্রতি ১২৫০০ মানুষের জন্য কমপক্ষে দুটি করে খেলার মাঠ থাকার কথা কিন্তু পুরো ঢাকা শহরে ২৩৫টি খেলার মাঠ রয়েছে যার মধ্যে কেবল মাত্র ৪২টি মাঠে নাগরিকদের প্রবেশাধিকার রয়েছে। ড্যাপ অনুসারে উত্তরা আবাসিক এলাকায় ৩৮টি অতিরিক্ত খেলার মাঠ দরকার। প্রায় চার লাখ জনসংখ্যার মোহাম্মদিয়া হাউজিং এবং আদাবর ওয়ার্ডে ৬৩টি খেলার মাঠ থাকার কথা, সেখানে একটিও মাঠ নেই। এ প্রসঙ্গে মেয়র আতিকুলের দৃষ্টি আকর্ষণ করে সেগুলোর বাস্তবায়ন সম্পর্কে জানতে চান অতিথিরা।

 

 

এ বিষয়ে মেয়র বলেন, আমি দুঃখিত যে পর্যাপ্ত খেলার মাঠ নেই। আমরা একটা প্রোগ্রাম করেছি; এখানে খেলার মাঠও থাকবে পার্কও থাকবে, এটা মাল্টিপারপাস হবে। আমাদের পরবর্তী পদক্ষেপ হল স্কুল-কলেজে চিঠি পাঠানো যাতে তারা তাদের মাঠগুলো বাচ্চাদের খেলার জন্য খুলে দেয়। কয়েকটি মাঠে লাইটের ব্যবস্থা রাখছি যাতে উইকডেইজে বাচ্চারা চাইলে রাতে খেলতে পারে। পর্যাপ্ত আলো দিয়ে তারা যাতে নিরাপদে খেলতে পারে তার ব্যবস্থা হবে। ছয়টি জায়গার টেন্ডার খুলে দিয়েছি, এই বছরের মধ্যেই চারটি মাঠ-পার্ক সম্পূর্ণ হবে। ঢাকায় পর্যাপ্ত জায়গা নেই, প্রয়োজন হলে ব্যক্তিগত জায়গা কিনে মাঠ তৈরি করতে হবে। আমরা সরকারের কাছে এই আবেদনও জানাবো।

ডেঙ্গু বিষয়ে কেন এখনো ঢাকা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ নেয়া হচ্ছে না এ নিয়ে মেয়রের পরিকল্পনা শুনতে চায় শিশুরা। মশার ওষুধ দেয়ার জন্য সিটি কর্পোরেশনের কর্মীরা টাকা চায় বলেও অভিযোগ করা হয়। এসময় মেয়র শিশুদের ডেঙ্গু সমস্যা সমাধানের আশ্বাস দেন। এছাড়াও তিনি শিশুদের বলেন এ ধরণের অনিয়ম দেখলেই ভিডিও করে এবং ছবি তুলে তার কাছে পাঠিয়ে দিতে। তাহলে তিনি তাৎক্ষণিক ব্যবস্থা নিবেন বলে কথা দেন উপস্থিত সবাইকে। 

সংলাপটি সঞ্চালনা করেন বাংলাদেশ ইন্সটিটিউট অফ প্ল্যানারস (বিআইপি) এর সহ-সভাপতি প্রফেসর ড. আকতার মাহমুদ। এছাড়া উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাইসহ আরো অনেকে।