• শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

ইতিহাস বাস আটকিয়ে ক্ষতিপূরণ দাবি জাহাঙ্গীরনগর শিক্ষার্থীদের

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

সাভার পরিবহন বাসের সাথে ধাক্কা লেগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বড় বোনের প্রাইভেট গাড়ির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হওয়ায় ক্ষতিপূরণের দাবিতে ইতিহাস পরিবহনের ১০টি বাস আটক করে রেখেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কয়েকজন শিক্ষার্থী। শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর সাড়ে ১২ টার মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে আরিচাগামী রুটে বাসগুলো আটক করা হয়।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, সেইদিন সকাল ১০ টার দিকে সাভারের রেডিও কলোনি এলাকায় মহাসড়কের মাঝখানের লেন থেকে একটি যাত্রীবাহী মোটর সাইকেল ইউটার্ন নেয়ার সময় পিছনে থাকা ইতিহাস পরিবহনের একটি বাস ব্রেক করে রাস্তায় দাঁড়িয়ে যায়। তখন ইতিহাস পরিবহনের বাসটির পিছনে থাকা সাভার পরিবহনের বাসটিও ব্রেক করলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বড় বোনের চলন্ত গাড়িটি সরাসরি সাভার পরিবহনের বাসের পিছনে ধাক্কা লাগে। এতে গাড়িটির সামনের অধিকাংশ অংশ ভেঙ্গে যায়। পরবর্তীতে ঘটনাটি সেই শিক্ষার্থী তার বিভাগের বন্ধুদের জানালে তারা ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে ইতিহাস পরিবহনের বাস আটকে রাখা শুরু করে।

শিক্ষার্থীদের দাবি, সামনে থাকা ইতিহাস পরিবহনের বাসটি রাস্তায় তাৎক্ষণিক ব্রেক না করলে এ দুর্ঘটনা ঘটতো না। গাড়িটির ক্ষতির জন্য ইতিহাস পরিবহনের বাসকে দায়ি করে তারা রাস্তায় বাস আটকে রাখছে বলে জানিয়েছেন। এ বিষয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৭ তম ব্যাচের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান রবিন  বলেন, ইতিহাস পরিবহনের বাসটি ব্রেক না করলে সাভার পরিবহনের বাসও ব্রেক করতো না। তখনতো পিছনে থাকা গাড়িটি আর সাভার পরিবহনের বাসের সাথে ধাক্কা লাগতো না। এতে সম্পূর্ণ দোষ ইতিহাস পরিবহনের বাসটির। তাই আমরা ক্ষতিগ্রস্ত গাড়িটি মেরামতের জন্য যে পরিমাণ ক্ষতিপূরণ দরকার তা আদায়ের দাবিতে ইতিহাস পরিবহনের বাস আটক করেছি। তারা ক্ষতিপূরণ দিলে বাস ছেড়ে দেয়া হবে।

সাভার টু জিরানি রুটের ইতিহাস পরিবহনের চেকার মো. জসীম হাওলাদার বলেন, সাভার পরিবহনের বাসের সঙ্গে ধাক্কা লেগে গাড়িটি ভেঙ্গেছে। কিন্তু আমাদের বাস আটকে রেখে তারা ১ লাখ ৩১ হাজার টাকা ক্ষতিপূরণ চাচ্ছে। এতে ইতিহাস পরিবহনের দোষ কোথায়? ইতিহাস পরিবহনের বাস ব্রেক না করলেতো মোটরসাইকেলের যাত্রী মারা যেতো। তারপরও এখন আমরা উভয় পক্ষ আলোচনা করে সমাধানের চেষ্টা করছি। ক্ষতিপূরণ দিয়ে হলেও বাস নিতে হবে। সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (নিরাপত্ত-২) মো. জেফরুল হাসান চৌধুরী বলেন, শুনেছি ক্ষতিগ্রস্ত গাড়িটি মেরামত করে দেয়ার জন্য ইতিহাস পরিবহনের মালিকপক্ষ রাজি হয়েছে। গাড়িটি এখন গ্যারেজে আছে। ক্ষতিপূরণ দিয়ে দিলে শিক্ষার্থীরা বাস ছেড়ে দিবে বলে জানিয়ে। এ ঘটনায় আমাদের কাছে এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি।