• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

কোন প্রশাসন আসবে কে জানে: ট্রাম্প

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকে জয়ী ঘোষণা করার পর প্রথম সংবাদ সম্মেলন করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউজে তিনি সাংবাদিকদের মুখোমুখি হন।

করোনাভাইরাস ঠেকাতে বাইডেন প্রশাসন জাতীয় লকডাউন আরোপ করতে পারে জানিয়ে ট্রাম্প বলেন, আমরা লকডাউনে যাব না। আমি যাব না এই প্রশাসনও লকডাউনের পক্ষে নয়। কোন প্রশাসন আসবে কে জানে। কী হবে, তা সময়ই বলে দেবে। কিন্তু আমি আপনাদের বলতে পারি, এই প্রশাসনও লকডাউনে যাবে না।

লকডাউনের দরকার নেই। এটা প্রাণহানি ঘটায়, অনেক সমস্যা তৈরি করে। প্রতিকার সমস্যার চেয়ে বড় হতে পারে না। আমি অনেকবার এ বিষয়ে বলেছি। লকডাউনের সময় মাদক সেবন ও বিষণ্নতা বেড়ে যায়, চাকরি চলে যায়, ব্যবসা বাণিজ্য বন্ধ হয়। তাই এই প্রশাসন কোনো অবস্থাতেই লকডাউনে যাবে না।

তিনি বলেন, আমরা এ বিষয়ে অনেক সজাগ ও সতর্ক। করোনা অনেক জটিল রোগ। তবে আমরা এটি সম্পর্কে খুব ভালোভাবে জানি। আমরা সব মার্কিনিকে সজাগ থাকতে বলব। বিশেষ করে ঠান্ডা বাড়ছে; বাইরে যাওয়া বা জড়ো হওয়া আরো কষ্টকর হয়ে উঠছে।

৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের চার দিন পর ডেমোক্র্যাটিক পার্টির বাইডেন ২৭০টি ইলেকটোরাল কলেজ নিশ্চিত করার পর যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম তাকে জয়ী ঘোষণা করে।

অন্যদিকে নির্বাচনে দেশজুড়ে ব্যাপক কারচুপির অভিযোগ এনে ফল প্রত্যাখ্যান করেন রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প। আইনি লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন তিনি।

তবে বৃহস্পতিবার দেশটির ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটির সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির (সিআইএসএ) এক শীর্ষ কর্মকর্তা ও বেশ কয়েকজন নির্বাচন কর্মকর্তা এক বিবৃতি দেন। এতে তারা ৩ নভেম্বরের নির্বাচনকে ‘আমেরিকার ইতিহাসে সবচেয়ে সুষ্ঠু’ বলে দাবি করেন। ভোটে কারচুপির অভিযোগের পক্ষে কোনো প্রমাণ পাননি বলেও জানান তারা।