• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

তারেককে তুষ্ট করায় নারী আসনের মনোনয়ন পেলেন রুমিন ফারহানা!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২১ মে ২০১৯  

 একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে দলের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে মনোনয়ন দিয়েছে বিএনপি। ২০ মে নির্বাচন কমিশনে রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দেন।

তফসিল ঘোষণার পর যে বিএনপি সংসদেই আসতে চাচ্ছিলো না, সেই বিএনপিই এখন সংরক্ষিত নারী আসনে কাকে মনোনয়ন দেবে তা নিয়ে তোড় জোর শুরু করে দেয়। জানা গেছে, বিএনপির ত্যাগী নেত্রীদের মধ্যে সব চেয়ে এগিয়ে ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায়। বিএনপির কেন্দ্রীয় কমিটি থেকেও সিদ্ধান্ত নেয়া হয় যে, এই তিন জনের মধ্যেই যেকোন একজনকে মনোনয়ন দেয়া হবে। কিন্তু বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে বিভিন্নভাবে তুষ্ট করতে পারায় ব্যারিস্টার রুমিন ফারহানা মনোনয়ন বাগিয়ে নিতে সমর্থ হয়েছেন বলেও গুঞ্জন চাউর হয়েছে দলটির রাজনীতিতে।

ত্যাগী নেত্রীদের বাদ দিয়ে কেনো মনোনয়ন দেয়া হলো ব্যারিস্টার রুমিন ফারহানাকে? এ নিয়ে যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালিকের সঙ্গে কথা হলে তিনি বলেন, মূলত রুমিন ফারহানার সঙ্গে ব্যক্তিগত সুসম্পর্ক ভালো থাকায় তাকে মনোনয়ন দেয়া হয়েছে।

এম এ মালিক আরো বলেন, রুমিন ফারহানার বাবা অলি আহাদ একজন চতুর রাজনীতিবিদ হিসেবে সর্বাধিক পরিচিত ছিলেন। পাকিস্তান সরকারের সঙ্গে অলি আহাদের সুসম্পর্ক ছিল। জানতে পেরেছি, রুমিনের সাবেক প্রেমিকও একজন পাকিস্তানি নাগরিক ছিলেন।

তিনি এও বলেন, লন্ডনে অবস্থিত পাকিস্তান অ্যাম্বাসির সঙ্গে রুমিনের বেশ ভালো যোগাযোগ রয়েছে। এছাড়া তিনি একজন ব্যারিস্টার। তারেকের রাজনৈতিক আশ্রয়ের ব্যাপারে বিভিন্ন সময়ে সহযোগিতা করেছেন রুমিন। বিএনপির অন্য নেতাদের টক শোতে যেতে তারেকের নিষেধাজ্ঞা থাকলেও রুমিনের বেলায় তা শিথিল ছিল, কেননা দলীয় কারণে রুমিনের ফেসভ্যালু বাড়াতে চেয়েছিলেন তারেক রহমান। আর এসব কারণ বিবেচনা করেই যোগ্য প্রার্থী শামা ওবায়েদ, আফরোজা আব্বাস, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায়সহ বিএনপির ডজন প্রতিযোগী থাকলেও নারী এমপি হিসেবে শেষ পর্যন্ত রুমিন ফারাহানাকেই বেছে নেন তারেক।