• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বগুড়া-৬ উপনির্বাচন: খালেদা-তারেক মতবিরোধ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ মে ২০১৯  

গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের ব্যানারে ব্যাপক ভরাডুবির মাঝেও তাদের ৮ জন প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে জয় লাভ করেছেন। শুরু থেকেই শপথ নিতে অনীহা থাকলেও শেষ পর্যন্ত ৭ জন শপথ নিয়ে ইতোমধ্যে সংসদে যোগ দিয়েছেন। রাজনৈতিক কৌশলের অংশ হিসেবে বগুড়া-৬ আসন থেকে জয়ী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেওয়া থেকে বিরত ছিলেন। যদিও গুঞ্জন রয়েছে তারেক রহমানের রোষানলে পড়েই শপথ নেওয়া থেকে বর্জিত হয়েছেন মির্জা ফখরুল। এদিকে শপথ নেওয়ার নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর আবারো উক্ত আসনে উপনির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। এই আসনে তারেকের নির্দেশনায় বিএনপির পক্ষ থেকে দলটির চেয়ারপার্সন খালেদা জিয়াকে মনোনয়ন দেওয়া হলেও আপত্তি জানিয়েছেন স্বয়ং খালেদা জিয়া।

দলীয় সূত্রে জানা গেছে, ১৩ মে ২০ দলীয় জোটের বৈঠকে স্কাইপিতে জোটের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ সময় তিনি সংরক্ষিত ১টি নারী আসন ও বগুড়া-৬ আসনের উপনির্বাচনে অংশ নেয়ার কথা জানান।

বিষয়টি জনাতে পেরে চিকিৎসার নিমিত্তে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে  আসা কারাবন্দী খালেদা জিয়া ক্ষুব্ধ হন। তারেক রহমানের এমন সিদ্ধান্তে হতবাক হয়েছেন বেগম জিয়া। এ উপনির্বাচনে অংশ নিয়ে বিএনপির কি লাভ হবে তা জানতে বিএনপির নেতাদের কাছে তিনি পত্র পাঠিয়েছেন বলেও জানিয়েছে দলের একটি সূত্র।

বর্তমানে বিএনপির বর্তমান রাজনৈতিক বাস্তবতা খালেদা জিয়া কারাবন্দী থাকায় তারেক রহমান যে সিদ্ধান্ত দেন সেটাই বিএনপিতে বাস্তবায়ন হয়। এর আগে দলীয় এমপিদের সংসদে যাওয়ার বিষয়ে কারাবন্দী বিএনপি চেয়ারপার্সনের নেতিবাচক সিদ্ধান্ত থাকলেও তারেক রহমান ঠিকই ইতিবাচক সিদ্ধান্ত দিয়ে দলীয় এমপিদের সংসদে পাঠান। তাই বগুড়া-৬ আসনের উপনির্বাচনে অংশ নেয়ার বিষয়েও তার সিদ্ধান্তই কার্যকর হওয়ার সম্ভাবনা বেশি বলে দলীয় নেতাকর্মীরা মনে করছেন।

এর আগে বগুড়া-(৬) সদর আসনে উপ-নির্বাচনে অংশগ্রহণের জন্য বুধবার বিএনপি চেয়ারপার্সনসহ প্রাথমিকভাবে মনোনীত পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র উত্তোলন করা হয়। অন্য চারজন হলেন- বগুড়া জেলা বিএনপির আহবায়ক গোলাম মোহাম্মদ সিরাজ, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা বগুড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, বগুড়া জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ও সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন। উল্লেখ্য আগামী ২৪ জুন বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।