• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

যে বিবেচনায় খালেদার মনোনয়ন জমা দেয়নি বিএনপি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ মে ২০১৯  

বগুড়া-৬ আসনের উপনির্বাচন আগামী ২৪ জুন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। সে মোতাবেক দলীয় প্রার্থী মনোনয়ন সিদ্ধান্তের চুলচেরা বিশ্লেষণে ব্যস্ত রাজনৈতিক দলগুলো। বগুড়া-৬ আসন নিয়ে সবচেয়ে দুশ্চিন্তায় পড়ে আছে বিএনপি। এমন প্রেক্ষাপটে ওই আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ মোট পাঁচজনের মনোনয়নপত্র সংগ্রহ করে বিএনপি। তবে শেষপর্যন্ত খালেদা জিয়ার মনোনয়ন পত্র জমা দেয়া হচ্ছে না বলে জানা গেছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কয়েকটি বিষয় বিবেচনা করেই হয়তো ওই আসনে খালেদা জিয়াকে মনোনীত করার চিন্তা থেকে পিছু হটেছে বিএনপি।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান মনোনয়ন পত্র জমা না দেয়ার এ তথ্য নিশ্চিত করছেন। তিনি বলেছেন, মনোনয়নপত্র পাঁচজন তুললেও দলের চেয়ারপারসন বাদে বাকিরা মনোনয়নপত্র জমা দেবেন। মঙ্গলবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তারেক রহমানের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত এসেছে। প্রাথমিক অবস্থায় বগুড়ার নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে চেয়ারপারসনের মনোনয়নপত্র কেনার সিদ্ধান্ত হলে পরে মনোনয়ন জমা দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে তারেক রহমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, খালেদা জিয়ার প্যারোল অথবা জামিনে মুক্তির বিষয়টি বিবেচনা করেই খালেদা জিয়াকে বগুড়া-৬ আসনের প্রার্থী হিসেবে বিবেচনা করা হলেও শেষপর্যন্ত সিদ্ধান্ত ধরে রাখতে পারেনি বিএনপি।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির আগের তুলনায় এখন অনেকটা শীতল অবস্থানে আছে। কেননা, প্রায় একযুগ ক্ষমতার বাইরে থাকার পর নতুন করে আরো পাঁচ বছরের একটি ধাক্কা তাদের সামনে দেখা দিয়েছে। এ সময় যদি তারা নিজেদের ঠিক মতো ধরে রাখতে না পারে তবে তা হবে সবচেয়ে অনুতাপের কারণ। ফলে বেগম জিয়াকে কারামুক্ত করাই এখন তাদের প্রধান লক্ষ্য।

তিনি বলেন, যেহেতু বিএনপি খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে ইতিবাচক, ফলে তারা চাইছে যে, বগুড়া- ৬ এর জন্য খালেদা জিয়াকে প্রার্থী করা হলে তা সরকারকে উসকে দেয়া হবে। তাতে যদি হিতে বিপরীত হয় তবে তাও হবে অনুতাপের কারণ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির এমপিদের শপথ গ্রহণের সিদ্ধান্ত, উপ-নির্বাচনে অংশগ্রহণসহ নানা দিক থেকে বিএনপি এখন ইতিবাচক রাজনীতির ধারায় ঢুকছে। যা ধরে রাখতে পারাটা তাদের জন্য জরুরি। ফলে সংঘাতপূর্ণ কোনো সিদ্ধান্তের দিকে যাবে না বলেই মনোনয়ন নিয়ে সুচিন্তিত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসনে জিতেছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি থেকে নির্বাচিত অন্য সদস্যরা শপথ নিলেও মির্জা ফখরুল শপথ নেননি। ফলে ওই আসনে আগামী ২৪ জুন ফের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।