• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

সিনিয়র ও জুনিয়র মাশরাফীর জন্মদিন আজ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২০  

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ‘নড়াইল এক্সপ্রেস’ মাশরাফী বিন মোর্ত্তজার জন্মদিন আজ। লড়াকু এই ক্রিকেটার আজ ৩৮ বছরে পা রাখলেন। ক্রিকেট বিশ্বে অন্যতম ‘পেস বোলার’ হিসেবে খ্যাত মাশরাফী কখনো ‘ঝড়ো ব্যাটিং’ দিয়েও ভক্তদের মন কেড়েছেন।

১৯৮৩ সালের (৫ অক্টোবর) নড়াইল শহরের আদালতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন দেশসেরা এ টাইগার অধিনায়ক।  

মাশরাফীর আজ ডাবল আনন্দ। তার নিজের জন্মদিনের পাশাপাশি জুনিয়র মাশরাফী অর্থাৎ তার ছেলে সাহেল মোর্ত্তজারও জন্মদিন আজ।  ২০১৪ সালের আজকের এই দিনে (৫ অক্টোবর) জন্ম নেন মাশরাফী ও সুমি দম্পতির দ্বিতীয় সন্তান সাহেল। 

 

মাশরাফীর কোলে ছেলে সাহেল মোর্ত্তজা

মাশরাফীর কোলে ছেলে সাহেল মোর্ত্তজা

বন্ধু প্রিয়, আড্ডাপ্রিয়, সদালাপী ও বিনয়ী মাশরাফী ‘মঙ্গলবার’ জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে মাশরাফী কে ‘কৌশিক’ বলে ডাকা হয় । পরিবারসহ নড়াইলবাসীর কাছে ‘কৌশিক’ নামেই সমধিক পরিচিত বিশ্ববাসীর ‘মাশরাফী’। 

তবে মাশরাফী জন্মদিনের মতো উপলক্ষ উদযাপনে অনাগ্রহী। প্রথম জন্মদিনের সময় ছিলেন নানাবাড়িতে। ওই সময় ধুমধাম করে দিনটি উদযাপন করেছিলেন তার মা। অনুষ্ঠান শেষ হওয়ার পর নানা তার মাকে ডেকে বলেছিলেন, ধরো তোমার ছেলে যদি ৭০ বছর বাঁচে, তাহলে ওর বয়স কমছে না বাড়ছে? মা মাথা নিচু করে বললেন কমছে। নানা তখন বললেন, তাহলে এভাবে উৎসব না করে গরিব-দুঃখীদের খাওয়াতে পারো, নফল নামাজ পড়তে পারো। 

তবে, আর কৌশিকের জন্মদিন কখনো ঘটা করে পালন করা হয়নি।  ‘ওর যখন এক বছর বয়স, তখন কেক কেটে জন্মদিন পালন করা হলেও পরবর্তিতে আর কখনো সেইভাবে পালন করা হয়নি। এখন, এতিম ও দুঃখী মানুষের মাঝে খাবার, টাকা-পয়সা দেয়ার মধ্য দিয়ে কৌশিকের জন্মদিন পালন করা হয়’। এমনটাই বলেছিলেন মাশরাফীর মা হামিদা মোর্ত্তজা বলাকা।

এদিকে, ক্রিকেটে মাশরাফীর খ্যাতি বিশ্বজোড়া হলেও ছোটবেলায় ফুটবল আর ব্যাডমিন্টন খেলতেন। এক সময় শুরু করেন ক্রিকেট খেলা। পড়ালেখা আর খেলাধূলার পাশাপশি বন্ধুদের সঙ্গে দুরন্তপনায়ও মেতে থাকতেন তিনি। 

 

সমুদ্র সৈকতে বাবা-ছেলে

সমুদ্র সৈকতে বাবা-ছেলে

চিত্রা নদীতে সাঁতার কাটা এবং আম, লিচুসহ বিভিন্ন ফল পেড়ে খাওয়ার আনন্দ উপভোগ করতেন বিভিন্ন সময়। বন্ধুদের নিয়ে দিনরাত আড্ডা ছিল তার প্রিয় সঙ্গ। 

তবে মাশরাফী তার জন্মদিনের আনুষ্ঠানিকতা এড়িয়ে গেলেও অন্যরা তো চুপ করে থাকেন না। এই দিনে তাই জন্মদিনের রাশি রাশি শুভেচ্ছায় কেটে যায় মাশরাফীর দিন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাকে শুভেচ্ছায় সিক্ত করেন ভক্ত ও সতীর্থরা। 

২০০৬ সালে নড়াইলের মেয়ে সুমনা হক সুমিকে বিয়ে করেন কৌশিক। দাম্পত্য জীবনে এক মেয়ে ও ছেলে সন্তানের জনক তিনি। বাবা গোলাম মোর্ত্তজা স্বপন, মা হামিদা মোর্ত্তজা বলাকা ও ছোট ভাই মোরসালিন মোর্ত্তজাসহ স্ত্রী, সন্তান নিয়ে মাশরাফীর সংসার।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে নির্বাচন এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ দলের সফল এই অধিনায়ক।