• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

৯০৭ শিক্ষা প্রতিষ্ঠানে পাসের হার শতভাগ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯  

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯০৭টি প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে। এদের মধ্যে কলেজ মাত্র ১৭১টি। আর মাদরাসা ৬১৫টি ও ১২১ কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। ২০১৯ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার সার্বিক ফল থেকে এ তথ্য জানা যায়।

বুধবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলও প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। দুপুর সাড়ে ১২টায় শিক্ষামন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে করে এইচএসসি ও সমমানের বিস্তারিত ফল প্রকাশ করবেন।

এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এরমধ্যে পাস করেছেন ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। ফেল করেছেন তিন লাখ ৪৮ হাজার ৪৫৭ জন। আর সারাদেশে জিপিএ ৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন।

মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন। এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ, আর জিপিএ-৫ পেয়েছেন তিন হাজার ২৩৬ জন।

দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেট ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবেন। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হবে। (www.educationboardresults.gov.bd/) ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানা যাবে। এছাড়া সংশ্লিষ্ট ডিসি, ইউএনও ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্টশিটের সফট কপি পাওয়া যাবে।

মোবাইলে ফল: এবারও মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসির ফল জানাতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

১ এপ্রিল থেকে এএইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় মে’র মাঝামাঝি সময়ে। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে এক লাখ ২৪ হাজার ২৬৫ জন। মোট কেন্দ্র সংখ্যা ছিল দুই হাজার ৫৮০টি।