• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

ঢাকা টাইমস-প্রিয় ডটকম-পরিবর্তনসহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

ঢাকা টাইমস-প্রিয় ডটকম-পরিবর্তনসহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

অনলাইন নিউজ পোর্টাল প্রিয়ডটকম, পরিবর্তন, ঢাকাটাইমসসহ ৫৮টি সাইট বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এসব পোর্টাল বন্ধে রোববার সব ইন্টারনেট সেবা সরবরাহ সংস্থা এবং আন্তার্জাতিক ইন্টারনেট গেটওয়েকে (আইআইজি) চিঠি দেয়া হয়েছে। তবে কী কারণে নিউজ পোর্টালগগুলো বন্ধের নির্দেশ দেয়া হয়েছে সে বিষয়ে বিটিআরসি'র পক্ষ থেকে কোন তথ্য জানানো হয়নি।

১৩:৪১ ১০ ডিসেম্বর ২০১৮

নির্বাচনী প্রচারণায় প্রার্থীদের যা করণীয়

নির্বাচনী প্রচারণায় প্রার্থীদের যা করণীয়

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ইতোমধ্যে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ও বিএনপি নেতৃত্বাধীন ঐক্যজোটসহ অন্যান্য দল তাদের চূড়ান্ত প্রার্থী তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে।

১৩:৩৯ ১০ ডিসেম্বর ২০১৮

নির্বাচনী প্রচার চালানোর সময় ১৯ দিন

নির্বাচনী প্রচার চালানোর সময় ১৯ দিন

সোমবার (১০ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের প্রচার-প্রচারণার কাজ। নির্বাচনী আচরণ বিধি অনুযায়ী, প্রতীক বরাদ্দের পর থেকে প্রচার কাজ শুরু করতে হবে। আর এটা বন্ধ করতে হবে ভোটগ্রহণ শুরু ৩২ ঘণ্টা আগে। এবার ১৯ দিন প্রচার-প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা।

১৩:৩৮ ১০ ডিসেম্বর ২০১৮

উত্তাল ফ্রান্স: আহত ২০০, গ্রেপ্তার ২ হাজার

উত্তাল ফ্রান্স: আহত ২০০, গ্রেপ্তার ২ হাজার

‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ফ্রান্সে শনিবার ও রবিবার জুড়ে চরম উত্তেজনা বিরাজ করেছে। সংঘর্ষে ২০০ জনের মত আহত হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনী ইতিমধ্যে অন্তত ২ হাজার জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

১৩:৩৫ ১০ ডিসেম্বর ২০১৮

বিকল্পধারার ৩ জন নৌকা, ২০ জন কুলা প্রতীকে লড়বেন উন্মুক্ত আসনে

বিকল্পধারার ৩ জন নৌকা, ২০ জন কুলা প্রতীকে লড়বেন উন্মুক্ত আসনে

একাদশ সংসদ নির্বাচনে বিকল্পধারার ২৩ জন প্রার্থী নির্বাচনের মাঠে রয়েছেন। এর মধ্যে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান লক্ষ্মীপুর-৪, প্রেসিডিয়াম সদস্য  ও যুক্তফ্রন্টের মুখপাত্র মাহী বদরুদ্দোজা চৌধুরী মুন্সীগঞ্জ-১, প্রেসিডিয়াম সদস্য এম এম শাহীন মৌলভীবাজার-২ আসনে মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে এবং বিকল্পধারার বাকি ২০ জন প্রার্থী কুলা প্রতীক নিয়ে লড়বেন উন্মুক্ত আসনে।

১৩:৩২ ১০ ডিসেম্বর ২০১৮

আজ প্রতীক পাবেন প্রার্থীরা

আজ প্রতীক পাবেন প্রার্থীরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিলে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল রোববার। আজ সোমবার প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন। রিটার্নিং কর্মকর্তারা তাদের কার্যালয় থেকে প্রতীক বরাদ্দ করবেন। এক্ষেত্রে দল ও জোটের প্রতীক আগেই নির্ধারণ হলেও স্বতন্ত্র প্রার্থীদের প্রতীক তাদের আবেদনের ভিত্তিতে দেয়া হবে। এবার নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই নির্বাচনে প্রার্থী দিয়েছে। নির্বাচনের তফসিল ও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, দল ও জোটগুলোকে চূড়ান্ত প্রার্থী তালিকা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতে হবে।

১৩:৩০ ১০ ডিসেম্বর ২০১৮

শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে ৩ স্তরের নিরাপত্তা ছক

শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে ৩ স্তরের নিরাপত্তা ছক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শান্তিপূর্ণ ভোট গ্রহণের লক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা ছক সাজিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পরিকল্পনা অনুযায়ী, ভৌগোলিক অবস্থান বিবেচনায় সাধারণ এলাকা, মেট্রোপলিটন এলাকা এবং উপকূলীয়, দুর্গম ও পার্বত্য এলাকার ভোট কেন্দ্রের নিরাপত্তার জন্য পৃথক সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।

১৩:২৭ ১০ ডিসেম্বর ২০১৮

যেভাবে গুগল অ্যাডসেন্স থেকে উপার্জন বাড়ানো যাবে

যেভাবে গুগল অ্যাডসেন্স থেকে উপার্জন বাড়ানো যাবে

আমরা অনেকের মুখে শুনতে পাই অনলাইনে প্রচুর টাকা আয় করা যায়। যার নাম হিসেবে আমরা জানি আউটসোসিং। অনলাইন থেকে অনেকভাবে টাকা উপার্জন করা যায়। যার বড় একটা মাধ্যম হচ্ছে গুগল অ্যাডসেন্স। গুগল অ্যাডসেন্স হচ্ছে গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন।

১৩:২০ ১০ ডিসেম্বর ২০১৮

ইয়েমেনে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব হুতিদের

ইয়েমেনে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব হুতিদের

ব্যাপক রক্তক্ষয়ের পর ইয়েমেনের সংকট সমাধানে উদ্যোগী হয়েছে বিভিন্ন দেশ ও ইয়েমেনের বিবদমান উভয় পক্ষ। এক্ষেত্রে দেশটির প্রেসিডেন্ট আবদ-রাব্বি মানসুর হাদিকে পদ থেকে সরিয়ে দেওয়ার প্রস্তাব সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

১৩:১৮ ১০ ডিসেম্বর ২০১৮

কেমন ছিল প্রিন্স মোহাম্মদের শৈশব?

কেমন ছিল প্রিন্স মোহাম্মদের শৈশব?

সৌদি আরবের বিতর্কিত যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে কিছুদিন আগে পর্যন্তও খুব কম লোকই চিনতেন। কিন্তু ভবিষ্যৎ সৌদি রাজা হিসেবে তার অভিষেক, রক্ষণশীল সৌদি সমাজ সংস্কারের নানা উদ্যোগ, ইয়েমেনে গৃহযুদ্ধ এবং সর্বশেষ জামাল খাসোগি হত্যাকাণ্ড; এগুলোর সাথে তার নাম জড়িয়ে যাওয়ার কারণে সারা বিশ্বের নজর এখন তার দিকে।

১৩:১৭ ১০ ডিসেম্বর ২০১৮

সিলেটে মহাজোটের চূড়ান্ত প্রার্থী হলেন যারা

সিলেটে মহাজোটের চূড়ান্ত প্রার্থী হলেন যারা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের চার জেলার ১৯টি আসনে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। এদের মধ্যে ১৫ জনই বর্তমান সাংসদ। বাকি চার আসনে লড়বেন নতুন চার মুখ।

১৩:১৫ ১০ ডিসেম্বর ২০১৮

নৌকা প্রতীকে নির্বাচন ২৭২ আসনে

নৌকা প্রতীকে নির্বাচন ২৭২ আসনে

ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে এবার ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন ২৭২ আসনের প্রার্থীরা। এই প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের নেতা আছেন ২৫৮ জন। অন্যরা জোটের শরিক দলগুলোর।নির্বাচন কমিশনে পাঠনো চিঠিতে দলরে পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

১৩:১৪ ১০ ডিসেম্বর ২০১৮

জোট নয় দলের শক্তিতেই ভরসা আ.লীগের

জোট নয় দলের শক্তিতেই ভরসা আ.লীগের

ভোটের মাঠে জোট নয়, বরং দলের শক্তিতেই ভরসা রাখছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। কৌশলগত কারণে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটে দলের সংখ্যা বাড়লেও শরিকদের জন্য কমেছে বরাদ্দকৃত আসনের সংখ্যা। নির্বাচনের আগ দিয়ে এবারও অনেক নামসর্বস্ব দল আওয়ামী লীগের নির্বাচনী জোটে যোগ দিলেও তাদের বেশিরভাগকেই কোনো আসন দেওয়া হয়নি।

১৩:১৩ ১০ ডিসেম্বর ২০১৮

ভোটযুদ্ধ শুরু আজ থেকে

ভোটযুদ্ধ শুরু আজ থেকে

বাংলার ইতিহাস ৪ হাজার বছরের ইতিহাস। দীর্ঘ এ সময়ের পরিক্রমায় ঋদ্ধ হয়েছে বাংলা সংস্কৃতিও। প্রাচীন ঐতিহ্য-সমৃদ্ধ এ সংস্কৃতির অনন্য এক অনুষঙ্গ ঢোল। নাচ-গান-নাটক ছাড়িয়ে ঢোলের বাদ্যি ধীরে ধীরে ছড়িয়ে পড়েছে আবহমান বাংলার সব উৎসবে-পার্বণে, আনন্দ উদযাপনে। উপমহাদেশের খ্যাতনামা সংগীতজ্ঞ শচীন দেব বর্মণের গানেও তাই বাংলা মায়ের কোলে উঠে এসেছে সেই ঢোলেরই বোলÑ আমি তাকডুম তাকডুম বাজাই বাংলাদেশের ঢোল/সব ভুলে যাই তাও ভুলি না বাংলা মায়ের কোল।’

১৩:১২ ১০ ডিসেম্বর ২০১৮

নয়া বোতলে পুরনো বিষ মনোনয়ন বাণিজ্যে অভিশপ্ত ধানের শীষ

নয়া বোতলে পুরনো বিষ মনোনয়ন বাণিজ্যে অভিশপ্ত ধানের শীষ

একদিকে নতুন বোতলে পুরনো বিষ। আরেকদিকে মনোননয়ন বাণিজ্যের অভিশাপে ভোট যুদ্ধের শুরুতেই অভিশপ্ত বিএনপি ও তার ধানের শীষ। শেষ মুহূর্তে লন্ডন, মালয়েশিয়া ও ঢাকার তেজগাঁওয়ের নিভে যাওয়া বাতির আলোতে বসে থাকা সিন্ডিকেটের মনোনয়ন বাণিজ্য দেশের রাজনীতিকেই নয়, গোটা বিএনপিকেই ঝাঁকুনি দিয়েছে। নির্বাচন কমিশন থেকে নিবন্ধন বাতিল হওয়া একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীকে এবারও বিএনপি ছাড়তে পারেনি।

১৩:১১ ১০ ডিসেম্বর ২০১৮

সেনাপতির ভূমিকায় এমপিপত্নীরা

সেনাপতির ভূমিকায় এমপিপত্নীরা

নারায়ণগঞ্জের নির্বাচনী মাঠে এমপিপত্নীরা এখন ঘরে বসে নেই। এমপি স্বামীর ভোটযুদ্ধে নির্বাচনী মাঠে তারা এখন সেনাপতির মতোই ভূমিকা রাখছেন। শুধু এমপিপত্নীরাই নন, কোনো কোনো জায়গায় এমপিপুত্রকে দেখা গেছে নির্বাচনী ময়দানে।

১৩:১০ ১০ ডিসেম্বর ২০১৮

বেশির ভাগ আসনেই মহাজোটের একাধিক প্রার্থী

বেশির ভাগ আসনেই মহাজোটের একাধিক প্রার্থী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে মহাজট দেখা দিয়েছে। রোববার (৯ডিসেম্বর) প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে মহাজোটের শরীক জাতীয় পার্টি (জাপা) ও যুক্তফ্রন্ট প্রায় দেড় শতাধিক আসনে প্রার্থিতা প্রত্যাহার না করায় এ সংকট তৈরি হয়েছে।

১৩:০৮ ১০ ডিসেম্বর ২০১৮

১০ ডিসেম্বর: আজকের দিনটি কেমন যাবে?

১০ ডিসেম্বর: আজকের দিনটি কেমন যাবে?

আজ ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি ধনু রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস:

০৮:৩৪ ১০ ডিসেম্বর ২০১৮

মাঠে ১৫শ’র বেশি প্রার্থী

মাঠে ১৫শ’র বেশি প্রার্থী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে চূড়ান্ত লড়াইয়ের মাঠে রয়েছেন দেড় হাজারের বেশি প্রার্থী। শেষ দিনে তিন শতাধিক প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করেন। আর যেসব দলের একাধিক প্রার্থী ছিলেন, সেখানে একক প্রার্থী নিশ্চিত করায় ২৫৬ জনের প্রার্থিতা রহিত হয়। ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় এ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ২৭২ এবং বিএনপির ধানের শীষ নিয়ে ২৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

০৮:৩২ ১০ ডিসেম্বর ২০১৮

সরকারি চাকরিতে ‘ডোপ টেস্ট’ করার নির্দেশ

সরকারি চাকরিতে ‘ডোপ টেস্ট’ করার নির্দেশ

সরকারি চাকরিতে প্রবেশের সময় বিদ্যমান অন্যান্য ব্যবস্থার সঙ্গে ‘ডোপ টেস্ট’ বাধ্যতামূলক করার নির্দেশনা জারি করা হয়েছে। এতে বলা হয়েছে অন্যান্য ব্যবস্থার সঙ্গে ডোপ টেস্ট অন্তর্ভূক্ত করে এবং প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে প্রতিবেদন পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) এর কাছে পাঠাতে হবে।

০৮:২৯ ১০ ডিসেম্বর ২০১৮

পাহাড়ি কুয়ার জলে স্নিগ্ধতা

পাহাড়ি কুয়ার জলে স্নিগ্ধতা

পাহাড়ি টিলা। উঁচু-নিচু মেঠোপথের একপাশে রয়েছে একটি পাহাড়ি কুয়া। সারাদিনের শ্রম, পরিশ্রমের পর গোসলে ঘাম থেকে মুক্তি খুঁজে পায় শরীর। সতেজতা ফিরে আসে শরীরের পরতে পরতে। সময়ের ব্যবধানে প্রযুক্তি কারণে গভীর-অগভীর নলকূপের ফলে বিলুপ্তির পথে এই সব কুয়া। আমাদের আবহমান গ্রামবাংলা এবং পাহাড়ি অঞ্চল থেকে হারিয়ে যেতে বসছে প্রাকৃতিক এই জলাধারগুলো।

০৮:২৮ ১০ ডিসেম্বর ২০১৮

খালি পেটে কলা খাওয়া ভুল!

খালি পেটে কলা খাওয়া ভুল!

সকালে তাড়াহুড়ো করে বেরিয়ে পড়েছেন, খাওয়ার সময় পাননি।‌ কিংবা বিকেলে পড়া–ক্লাস সব সেরে আর খাওয়ার সময় পাওয়া যায়নি। অতএব উপায়!‌ দোকান থেকে কলা কিনে খেয়ে ফেলা। কারণ ফলের মধ্যে এটাই তো স্বাস্থ্যকর। রোজকার দিনে এরকম করে থাকেন এমন অনেকেই কিন্তু আছেন। পেট হয়ত ভরে গেল, কিন্তু জানেন কী?‌ খালি পেয়ে কলা খেয়ে আখেরে নিজেরই ক্ষতি করছেন।

০৮:২৬ ১০ ডিসেম্বর ২০১৮

জোবাইক এখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

জোবাইক এখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু করেছে দেশের প্রথম বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক। ক্যাম্পাসের অভ্যন্তরে বিদ্যমান পরিবহন সংকট নিরসনে কাজ করছে জোবাইক। প্রতিষ্ঠানটি বলছে, প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়র শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা শুধুমাত্র ক্যাম্পাসের অভ্যন্তরেই এ সেবা গ্রহণ করতে পারবেন। জোবাইক ব্যবহার করার জন্য ব্যবহারকারীর মোবাইল ফোনে থাকতে হবে জোবাইকের অ্যাপ।

০৮:২৪ ১০ ডিসেম্বর ২০১৮

কুরিয়ারের পণ্য সরবরাহ করবে রোবট

কুরিয়ারের পণ্য সরবরাহ করবে রোবট

গত কয়েক দশক ধরেই আমরা উদ্ভাবনী বিষয়ের আকাঙ্খাগুলো প্রায় পূরণ হয়েছে। এখন পর্যন্ত আমরা অনলাইন অর্ডার ও অন-ডিমান্ড ডেলিভারি সেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার সম্ভব হয়েছে। বর্তমানে এই প্রযুক্তি ব্যবহারের ফলে, ‘জাস্ট ক্লিক অ্যান্ড ওয়েট’ কথাটির ব্যবহার শুনতে পাচ্ছি।

০৮:২৩ ১০ ডিসেম্বর ২০১৮