• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

মানিকগঞ্জে ২৫ হাজার শিল্পীর প্রস্তুতি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৯ এপ্রিল ২০১৯  

কয়েকদিন পরেই বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ। একে বরণ করতে আগ্রহের কোনো কমতি নেই মানিকগঞ্জবাসীর। চৈত্র সংক্রান্তি থেকে শুরু করে পুরো বৈশাখ মাস জুড়েই মানিকগঞ্জের বিভিন্ন স্থানে বসবে বৈশাখী মেলা। বাঙালির ঐতিহ্য সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে নববর্ষের বৈশাখী মেলা। আর এ মেলাকে সামনে রেখেই জেলার প্রায় ২৫ হাজার তাঁত, হস্ত ও মৃৎশিল্পী আর মিষ্টির কারিগররা পার করছেন ব্যস্ত সময়।

বৈশাখী মেলার অন্যতম আকর্ষণ মাটির তৈরি খেলনাসহ বিভিন্ন তৈজসপত্র। বৈশাখী মেলায় মাটির খেলনা ও তৈজসপত্র বিক্রির প্রস্ততি নিতে চৈত্র মাসের শুরু থেকেই ব্যস্ত হয়ে পড়েছেন জেলার প্রায় ৪ সহস্রাধিক মৃৎশিল্পীরা। পুরুষদের কাজে সহযোগিতা করতে ঘরে বসে নেই ওইসব পরিবারের নারীরা। বৈশাখী মেলার খেলনা তৈরির মাধ্যমে হাতেখড়ি দিচ্ছে পাল পাড়ার ভবিষ্যপ্রজন্মের শিশুরাও। 

সরেজমিনে শানবান্ধা পালপাড়ায় দেখা যায়, কর্মমুখর কুমার পাড়ায় কোথাও হচ্ছে মাটি থেকে কাদা তৈরির কাজ, কোথাও হচ্ছে নানা আকারের পাত্র তৈরি। পণ্য তৈরি শেষে শুকানো হচ্ছে তা। সবশেষে দেয়া হচ্ছে রং তুলির আঁচড়। এখানকার পণ্য নিয়ে কুমাররা বেরিয়ে পড়বেন দেশের বিভিন্ন অঞ্চলের বৈশাখী মেলায়। সেসব মেলায় নিজেদের বানানো পণ্যের পসরা সাজিয়ে বিক্রি করবেন তারা।

 ঘিওরের পাল পাড়ার মৃৎশিল্পী, তরণী পাল, প্রবীণ সুখেন পাল ও গৃহবধূ শিল্পী রানী পাল জানান, তারা প্রত্যেকেই মেলার জন্য মাটি দিয়ে বিভিন্ন ধরনের খেলনা ও তৈজসপত্র তৈরি করছেন। চাহিদার কথা চিন্তা করে পুতুল, ব্যাংক, আম, কাঁঠাল, হরিণ, ঘোড়া, হাতি, মাছ, ময়ুর, সিংহসহ হরেক রকম শিশু খেলনা, ঘর গৃহস্থালির হাড়ি, পাতিল, ঢাকনা, ঝাজর, কলসসহ নানা তৈজসপত্র, ঘর সাজানোর জন্য ফুলদানি, টবসহ নানান জিনিসপত্র তৈরি করছেন।

মির্জাপুর (তরা) এলাকার হারান পাল বলেন, নতুন প্রজন্মের সন্তানরা এখন তাদের পূর্ব পুরুষদের পেশায় আসতে চাইছে না। কারণ আগের মতো এখন আর তৈজসপত্রের একচেটিয়া ব্যবসা নেই। নেই তেমন মর্যাদাও। পাল পাড়ার সন্তানরা এখন পড়াশোনা শিখে চাকরিতে আগ্রহী।

 

 

 

হরেক স্বাদের মিষ্টি ছাড়া বৈশাখী মেলা কল্পনাও করতে পারে না মানিকগঞ্জের লোকজন। এছাড়াও সারাদেশেই রয়েছে মানিকগঞ্জের মিষ্টির কদর। রসগোল্লা, জিলাপি, দধি, মাসকলাই আমিরতী, রসমালাই, সন্দেশ, কালোজাম, চমচম তৈরি করতে দুধ, চিনি, গুড়, মাসকলাইসহ অন্যান্য উপকরণ ক্রয় এবং মিষ্টি তৈরি করার কাজে দম ফেলার ফুসরত নেই ঘোষপাড়ার নারী-পুরুষদের।

একটি বেসরকারি সংস্থার তথ্য মতে, জেলায় এ পেশার সঙ্গে জড়িত রয়েছে প্রায় ৬ হাজার লোক। ঘিওরের ঐতিহ্যবাহী মিষ্টি বিক্রির প্রতিষ্ঠান নিজাম সুইটমিটের ব্যবস্থাপক জানান, আমাদের মিষ্টির চাহিদা এমনিতেই ব্যাপক। এছাড়াও পহেলা বৈশাখে অতিরিক্ত ৪০-৫০ মণ মিষ্টি বিক্রি বেশি হবে। তাই কারিগররা এখন ভীষণ ব্যস্ত।

জেলার সাতটি উপজেলাতেই রয়েছে কম বেশি তাঁত শিল্প। বৈশাখী শাড়ি, লুঙ্গি, বাহারি রঙের গামছা তৈরির কাজে মানিকগঞ্জের তাঁত শিল্পীদের ঘুম নেই চোখে। এছাড়া মানিকগঞ্জের সিল্ক, মসলিন, থানকাপড় ও কারু কাজ সমৃদ্ধ শাড়ির কদর দেশজুড়ে। তাঁত মালিক আবদুল বাসেত মিয়া জানান, মালিক-শ্রমিক মিলে প্রায় ১০ হাজার লোক এ পেশার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত।

শ্রমিক নিয়ামত মল্লিক জানান, দিনপ্রতি ৩৫০ থেকে ৫০০ টাকা রোজগার করছেন একেকজন শ্রমিক। তবে পহেলা বৈশাখ ও ঈদ-পূজায় রোজগার বেড়ে যায়।

কুটির শিল্পীরা বাঁশ বেত সামগ্রী, রঙিন হাতপাখা, মোড়া, টেবিলম্যাট, ওয়ালম্যাট, ট্রে, ফুলদানি, ছাইদানি, শিশুদের খেলনা সামগ্রীসহ ঘর গৃহস্থালীর নানাবিধ উপকরণ তৈরিতে ব্যস্ত সময় পার করছেন জেলার দুই হাজারেরও বেশি পরিবার।

কাটিগ্রাম এলাকার মো. শামসুল মিয়া জানান, এবার বৈশাখী মেলায় প্রতিটি পরিবার গড়ে ৩০-৪০ হাজার টাকার সামগ্রী বিক্রি করবে।

বৈশাখী মেলা ও এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন শিল্পীদের সম্পর্কে মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছানোয়ার ছানু বলেন, বর্তমান বাজারে সিরামিক, প্লাস্টিক ও ধাতব তৈজসপত্রের সহজপ্রাপ্যতা ও সহজলভ্যতার জন্য বাঁশ-বেত ও মৃৎশিল্পের ব্যবসায় অনেকটাই ধ্বস নেমেছে। এসব পেশার সঙ্গে জড়িতরা অনেকটাই মানবেতর জীবন যাপন করছে। এসব শিল্পী কারিগরদের উন্নয়নে